আজ থেকে লালনের তিরোধান দিবসের অনুষ্ঠান শুরু

কুষ্টিয়া প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ১১:০১ এএম

তিনদিনব্যাপী শুরু হতে যাচ্ছে আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪তম তিরোধান দিবসের অনুষ্ঠান।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় এবং লালন একাডেমির আয়োজনে লালনের এ অনুষ্ঠানমালা শুরু হবে।

অনুষ্ঠানের মধ্যে রয়েছে— কালিগাং নদীর ধারে লালন মঞ্চে লালনের জীবনীর উপর আলোচনা ও লালন সঙ্গীত এবং সেই সাথে চলবে গ্রামীন মেলা। এ উৎসবকে কেন্দ্র করে হাজার হাজার লালন ভক্ত অনুসারীরা লালন আখড়াবাড়িতে এসে উপস্থিত হয়েছে। লালন মঞ্চে লালন সঙ্গীত পরিবেশন করবেন লালন একাডেমির শিল্পী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বাউল শিল্পী ও ভক্তরা। আগামী ১৯ অক্টোবর রাতে তিন দিনের অনুষ্ঠান সমাপ্তি ঘটবে।

আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে এক সপ্তাহ আগে থেকেই হাজারো ভক্ত-অনুসারীরা দূরদূরান্ত থেকে আসতে শুরু করে । আখড়াবাড়িতে হাজারো ভক্ত- অনুসারীদের মিলনমেলায় পরিণত হয়।

তিরোধান দিবস উপলক্ষ্যে কালি নদীর পাড় ঘেঁষে লালন মাঠে শতাধিক অস্থায়ী থাকার জায়গা ও কয়েকটি দোকান বসেছে। লালন শাহের মাজার প্রাঙ্গণ, মাঠ, কালি নদীর পাড়ঘেঁষে বসেছে দূরদূরান্ত থেকে আসা ভক্ত-অনুসারীদের খন্ডখন্ড দল। সেখানে ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরাও। গুরু শিষ্য, ভক্ত-অনুসারী আর দর্শনার্থীদের পদচারণায় মুখরিত প্রাঙ্গণ।

দূরদূরান্ত থেকে আসা ভক্ত-অনুসারীরা দলে দলে লালন চত্বরে হাজির হয়ে লালন ফকিরের আধ্যাত্মিক গান গেয়ে মাতিয়ে তুলেছে লালন চত্বর। দিনরাত গান ছাড়াও তারা লালন ফকিরের বাণী নিয়ে একে অপরের সঙ্গে আলোচনা করছেন। অনেকে আবার লালনের মত ও পথের দীক্ষা নিচ্ছেন। আর এ মেলা দেখতে আসছেন হাজারো মানুষ।

১৮৯০ ইং ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক ভোরে এই মরমী সাধক বাউল সম্রাট দেহত্যাগ করেন এবং তাঁর সাধন-ভজনের ঘরের মধ্যেই তাকে সমাহিত করা হয়। লালনের মৃত্যুর পর তারই ধারাবাহিকতায় এ অনুষ্ঠান হয়ে আসছে।

প্রতি বছর ১ কার্তিক আড়ম্বপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ফকির লালন শাহের তিরোধান দিবস পালন করা হয়। এবার লালনের অনুষ্ঠানে গাজা কেনা বেচা নিসিদ্ধ থাকলেও এক শ্রেনীর অসাধু পুলিশের প্রত্যক্ষ সহযোগীতায় গাজা কেনা বেচা ও খাওয়ার দৃশ্য ক্যামেরায় ধরা পরলেও তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছেনা।

এসব বিষয়ে কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও লালন একাডেমির এ্যাডহক কমিটির সভাপতি শারমিন আখতার বলেন, বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষ্যে তিনদিন ব্যাপী   লালন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রতিদিনই সন্ধ্যা সাড়ে ৬টা থেকে লালনের জীবনীর উপর আলোচনা শুরু হবে, আলোচনা শেষে শুরু হবে লালন সঙ্গীত। ছেঁউড়িয়ার লালন মাজার চত্বর ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে।

এ বিষয়ে কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) মোঃ মিজানুর রহমান বলেন, লালনের তিরোধান দিবস সুষ্ঠভাবে পালন উপলক্ষে র‌্যাব, পুলিশ ও সাদা পোষাকে আইনশৃংখলা বাহিনী মোতায়েন করা হয়েছে। তারা সারাক্ষণ টহল অব্যাহত রেখেছে। কোনো প্রকার অপ্রীকর ঘটনা ঘটার সম্ভাবনা নেই। যদি কেউ চেষ্টা করে তা হলে কঠোর হস্তে দমন করা হবে।

বিআরইউ