নাটোরে এইচএসসিতে ৪ কলেজের শতভাগ ফেল

নাটোর প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৪:১৯ পিএম

২০২৪ এর উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চূড়ান্ত ফলাফল দেয়া হয়েছে। ফলাফলে নাটোর জেলায় ৭৮ দশমিক ৪২ শতাংশ পাসের হার থাকলেও চার কলেজের সবাই ফেল করেছে।

শতভাগ ফেল করা কলেজগুলোর মধ্যে নাটোর সদরের বেগম খালেদা জিয়া মহাবিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী, গুরুদাসপুর উপজেলার দুর্গাপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে ৬ জন, নলডাঙ্গা উপজেলার সরকুতিয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে ২ জন এবং বাগাতিপাড়া উপজেলার তমালতলা উইমেন্স কলেজ থেকে দুজন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করলেও কেউ পাশ করেনি।

বেগম খালেদা জিয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. ইব্রাহিম খলিল বলেন, আমাদের প্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়। প্রতিষ্ঠানটি শুরুর দিকে ছাত্র-ছাত্রীর সংখ্যা ভালো ছিল। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে রাজনৈতিকভাবে চাপ দিয়ে এখানে কাউকে ভর্তি করাতে দিত না। শুধু খালেদা জিয়ার নামের কারণে কলেজ খুলতেও অনেক সময় বাধা প্রদান করা হতো। তবুও প্রতিবছর পাশের সংখ্যা আশানুরূপ থাকত। এ বছর যে পাঁচজন পরীক্ষা দিয়েছে তারা কেউ নিয়মিত ক্লাস করত না। আমরা চেষ্টা করছি নতুন করে প্রতিষ্ঠানটা ঢেলে সাজানোর। আশা করি সামনের বছর ভালো ফলাফল হবে।

নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. রওশন আলী বলেন, নাটোর থেকে এ বছর মোট ১১ হাজার ৪৬৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে। যার ভেতর পাস করেছে ৮ হাজার ৯৯২ জন, জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী। চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজনও পাস করতে পারেনি। এ প্রতিষ্ঠানগুলোতে কেন পাশ করল না সেই বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইএইচ