দুই লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ০৪:৩৬ পিএম

চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ২ লাখ ২৭ হাজার ৫৬৬ কোটি টাকা চূড়ান্ত করেছে সরকার। বুধবার (১ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘সংশোধিত এডিপিতে ২ লাখ ২৭ হাজার কোটি টাকা অনুমোদন করা হয়েছে। চলতি ২০২২–২৩ অর্থবছরের সংশোধিত এডিপিতে নিজস্ব অর্থায়ন কমছে না। এডিপিতে নিজস্ব অর্থায়নের ১ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি টাকা অপরিবর্তিত থাকছে। তবে বিদেশি সহায়তা থেকে সাড়ে ১৮ হাজার কোটি টাকা কম বরাদ্দ দেয়া হচ্ছে। তাতে সংশোধিত এডিপিতে বিদেশি সহায়তার পরিমাণ দাঁড়াবে সাড়ে ৭৪ হাজার কোটি টাকায়। বর্তমানে এডিপিতে ১ হাজার ৩৬৩টি প্রকল্প আছে।

সংশোধনের ফলে এডিপির আকার কমছে সাড়ে ১৮ হাজার কোটি টাকা। চলতি বছর উন্নয়ন প্রকল্পের অনুকূলে এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা।

এবারের এডিপিতে স্থানীয় সরকার বিভাগের জন্যে বরাদ্দ ৩৯ হাজার ৫৬৩ কোটি টাকা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্যে ২৯ হাজার ৮৯৭ কোটি টাকা, বিদ্যুৎ বিভাগের জন্য ২৫ হাজার ২৪৭ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ৫৯৬ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ২৪৩ কোটি টাকা, পানি সম্পদ মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ৩৩২ কোটি টাকা, স্বাস্থ্যসেবা বিভাগের জন্য ৯ হাজার ৭৮১ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৭ হাজার ৭৮৫ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৭ হাজার ২১৮ কোটি টাকা, সেতু বিভাগের জন্য ৭ হাজার ৬৭ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

এর আগে ২০২১-২২ অর্থবছরের অনুমোদিত এডিপি ছিল ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

এআরএস