‘তৃতীয় মাত্রা’র উপস্থাপক জিল্লুর রহমানের ব্যাংক হিসাব তলব

অর্থনৈতিক প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০৮:৫১ পিএম

জনপ্রিয় টকশো ‘তৃতীয় মাত্রা’র উপস্থাপক ও পরিচালক জিল্লুর রহমানের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউ। পাশাপাশি তার পরিচালিত সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) ব্যাংক হিসাবও তলব করা হয়েছে। জিল্লুর রহমান সিজিএসের নির্বাহী পরিচালক।

পাঁচ কার্যদিবসের মধ্যে জিল্লুর রহমান ও সিজিএসের ব্যাংক হিসাব, কার্ডে জমা ও উত্তোলন—সব ধরনের তথ্য চেয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে চিঠি দিয়েছে বিএফআইইউ। এসব হিসাবে বিদেশ থেকে অর্থ জমা হয়েছে কি না তাও জানতে চাওয়া হয়েছে।

বিএফআইইউ সূত্র জানিয়েছে, রাষ্ট্রের একটি সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতে এ চিঠি দেয়া হয়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে তাঁর শরীয়তপুর জেলার বাড়িতে তথ্য সংগ্রহে গিয়েছিল পুলিশ। গত বছরের ২২ ডিসেম্বর রাতে জিল্লুর রহমান এক ফেসবুক পোস্টে লিখেছিলেন, পুলিশ তথ্য সংগ্রহের জন্য শরীয়তপুরে তাঁর পৈতৃক বাড়িতে গেছে। এটা জেনে তিনি বিস্মিত হয়েছেন। 

তিনি ঢাকায় থাকেন, তাঁর একটি অফিসও রয়েছে। কোনো তথ্য দরকার হলে পুলিশ সদস্যরা সরাসরি তাঁর কাছে যেতে পারতেন বা তাঁকে টেলিফোন করতে পারতেন। তারপরও তাঁরা তাঁর পৈতৃক বাড়িতে গেছেন। জিল্লুর মনে করেন, তাঁকে, তাঁর পরিবার ও প্রতিবেশীদের ভয় দেখানোর জন্য এটা করা হয়েছে। উপস্থাপক হিসেবে তাঁর ভূমিকা এবং সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) কর্মকাণ্ডে প্রতিবন্ধকতা তৈরির উদ্দেশ্যে পুলিশ এটা করেছে।

আরএম