বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ন্যাশনাল ব্যাংকের চুক্তি স্বাক্ষর

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ১২:২৪ পিএম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের মধ্যে ‘আর্থিক সেবাভুক্তি ক্রেডিট গ্যারান্টি স্কিম’ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি বিভাগের পরিচালক মনোজ কুমার হাওলাদার এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেহমুদ হোসেন।

ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে চুক্তি স্বাক্ষরকালে এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি বিভাগের অতিরিক্ত পরিচালক সৈয়দ হিমায়নুদ্দিন আহমেদ, যুগ্ম পরিচালক মো. অলিউল ইসলাম, ন্যাশনাল ব্যাংকের সিআরএম (এমএসএমই) বিভাগের বিভাগীয় প্রধান মো. শহিদুল ইসলাম সহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

চুক্তি অনুসারে ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্নআয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ন্যাশনাল ব্যাংক তার শাখাগুলোর মাধ্যমে এই স্ক্রীমের অধীনে জামানতবিহীন ঋণ সুবিধা প্রদান করবে। পুনঃঅর্থায়ন সুবিধাসহ এই ঋণের সুদ হার গ্রাহক পর্যায়ে ৭ শতাংশ। এই চুক্তি সিএমএসএমই খাতে অর্থায়ন প্রসারিত করবে বলে চুক্তি স্বাক্ষরকালে আশাবাদ ব্যক্ত করা হয়।

এআরএস