বিএসএমএমইউতে প্রফেসর সহিদুল্লা নিউবর্ন নোলেজ এন্ড রিসার্চ সেল উদ্বোধন

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ০৭:৩৯ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নবজাতক বিভাগে ‘প্রফেসর সহিদুল্লা নিউবর্ন নোলেজ এন্ড রিসার্চ সেল’ উদ্বোধন ও ইয়ারবুক-২০২২ এর মোড়ক উম্মোচন করা হয়েছে। 

বুধবার (২০ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকের নবজাতক বিভাগে প্রধান অতিথি হিসেবে ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ-এ রিসার্চ সেল এবং ই -ব্লকে বিভাগটির ইয়ারবুক -২০২২ এর মোড়ক উম্মোচন করেন।

মোড়ক উম্মোচন শেষে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, জ্ঞানের কোনও সীমা নেই। শিক্ষা ছাড়া আমাদের কোনও গতি নেই। যারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তারাও প্রতিদিনই শেখেন। 

রিসার্চ করতে গেলে অনেক শিখতে হয়, শেখা যায়। প্রফেসর সহিদুল্লা নিউবর্ন নোলেজ এন্ড রিসার্চ সেল দেশের নবজাতক চিকিৎসায় নতুন দিগন্তের উম্মোচন করবে বিশ্বাস করি।

বিএসএমএমইউ ভিসি বলেন, জনকল্যাণে অধিক কাজে লাগে এমন সব গবেষণা বেশি বেশি করতে হবে। গবেষণাকাজে নবজাতক বিভাগের এ নতুন সেল বিশ্ববিদ্যালয়কে অন্যান্য মেডিকেল শিক্ষা, গবেষণা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে একই ছাতার তলায় নিয়ে আসতে অগ্রণী ভূমিকা পালন করবে। নবজাতক বিভাগের মতো সব বিভাগেও ইয়ারবুক চালু করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, যে কোনও গবেষণা বা কাজ হোক সেটি করলেই কিছু ভুল ত্রু টি হতে পারে। ভুল হতে হতে একসময় সঠিক হবে। ভুল হবে ভেবে কাজ করব না এটি হতে পারে না। কাজ করতে গেলেই ভুল হবে। এ ভুল থেকে আমরা নতুন করে শিক্ষা লাভ করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএমএমইউর প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, নবজাতক বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ডা. সঞ্জয়কুমার দে, পরিচালক ব্রি. জেনারেল ডা. নজরুল ইসলাম খান প্রমুখ।

বিএসএমএমইউতে সদ্য স্থাপিত ‘প্রফেসর সহিদুল্লা নিউবর্ন নোলেজ এন্ড রিসার্চ সেল’ অনলাইনের মাধ্যমে দেশ বিদেশের বিভিন্ন মেডিকেল কলেজ, হাসপাতাল ও বিশ্ববিদ্যালয়ে কি কি কাজ হয় সেটি একসঙ্গে জানা যাবে। 

সারাদেশের নবজাতক রোগীদের এনআইসিইউ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কেন্দ্রীয়ভাবে এ রিসার্চ সেল সরাসরি কাজ করবে। দেশের বিভিন্ন মেডিকেল কলেজ, হাসপাতালে কর্মরত নবজাতকদের চিকিৎসকদের নবজাতক সেলের মাধ্যমে ঐক্যবদ্ধ করা হবে এবং তাদের আধুনিক প্রশিক্ষণ কেন্দ্রীয়ভাবে দেয়া যাবে।

বিএসএমএমইউর নবজাতক বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। তিনি দেশে ও বিদেশের নবজাতক চিকিৎসায় অন্যন্য ভূমিকা রেখেছেন। বিএসএমএমইউ নবজাতকের চিকিৎসায় অবদানের স্বরূপ তার নামে এ রিসার্চ সেল প্রতিষ্ঠা করা হলো। 

এ সময় শিশু নেফ্রোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফরোজা বেগম, শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


আমারসংবাদ/টিএইচ