শেষ হলো সোয়াদের বৃত্তি পরীক্ষা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৬:৫৬ পিএম

উৎসব মুখর পরিবেশে শেষ হলো ঢাকার সর্ববৃহৎ শিক্ষামূলক ওয়েলফেয়ার প্রতিষ্ঠান “দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা‍‍`র (সোয়াদ) বৃত্তি পরীক্ষা।

শুক্রবার  (৬ অক্টোবর ) সকাল ৯টায় রাজধানীর কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা শুরু হয়ে নির্ধারিত ১১:০০ টায় পরীক্ষা শেষ হয়। রাজধানীর অন্তত তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই হাজার শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে।

শুক্রবার সকাল থেকেই পরীক্ষা কেন্দ্রে আসতে থাকে পরীক্ষার্থীরা। আগত শিক্ষকমণ্ডলী ও অভিভাবকবৃন্দ এবছরের বৃত্তি পরীক্ষার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশনের প্রশংসা করেন।

অভিভাবকরা জানান, শিক্ষার্থীদের মেধা বিকাশ করার জন্য এধরণের আরও আয়োজন বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা পড়ালেখায় মনোযোগী হবে।

পরীক্ষা শুরু হওয়ার পর কেন্দ্র পরিদর্শন করেন দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা’র সাবেক পরিচালক এনামুল হক ও জোবায়ের হোসেন রাজন, সদস্য সচিব এইচএম সালাউদ্দিন মাহমুদ ও নির্বাহী সদস্যবৃন্দ।

বৃত্তি পরীক্ষার সার্বিক বিষয় নিয়ে এসোসিয়েশনের সদস্য সচিব এইচএম সালাউদ্দিন মাহমুদ বলেন, বর্ষপরিক্রমায় দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা শিক্ষা বৃত্তি, এসএসসি ও এইচএসসি লেভেলে জিপিএ-৫ সংবর্ধনা, তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ, স্বাস্থ্য সচেতনতা, ক্রীড়া, সাহিত্য সংস্কৃতি, বৃক্ষরোপণ, ফ্রি ব্লাড গ্রুপিং, কর্মসংস্থান, মানব উন্নয়ন প্রকল্প মতো অনেক প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করে তার ২৯তম বর্ষে পদার্পণ করেছে। ১৯৯৪ সালে শুধুমাত্র অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষা আয়োজনের মাধ্যমে এই কার্যক্রমের সূচনা হয়।

সময়ের পরিক্রমায় বর্তমান দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন ঢাকা নামক বেসরকারি সংগঠনটি প্রতিবছর তৃতীয় থেকে নবম শ্রেণির স্কুল ও মাদরাসার ছাত্রছাত্রীদের নিয়ে বৃত্তি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। বর্তমান রাজধানীর প্রায় সকল স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে। শিক্ষার্থীদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য বৃত্তি প্রকল্পের মাধ্যমে উৎসাহ প্রদান করে থাকি। আমরা বিশ্বাস করি, শিক্ষার্থীদের সঠিক দিকনির্দেশনা ও পরিচর্যা করতে পারলে তারা শুধু দেশ নয় আন্তর্জাতিক অঙ্গনেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।

আরএস