বশেমুরবিপ্রবিতে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

বশেমুরবিপ্রবি সংবাদদাতা প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৭:২৬ পিএম

আজ ৫জুন, বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ দিবসে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হচ্ছে। এবছর দেশে বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ‍‍`করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা‍‍`-কে সামনে রেখে নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) দিনটি নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের(ইএসডি) উদ্যোগে সারাদিন ব্যাপী নানা আয়োজনে ‍‍`বিশ্ব পরিবেশ দিবস-২০২৪‍‍` পালিত হয়েছে। ইএসডি বিভাগের সাথে সহযোগিতায় ছিল বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ক্লাব।

সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে জনসচেতনতার অংশ হিসেবে বশেমুরবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে।

নানামুখী কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হয়। সকাল ১০টায় শুরু হয় শোভাযাত্রা। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর প্রদর্শন করে। এরপর ১১টায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো: শাহজাহান। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ড. মো: রাশেদুজ্জামান, বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. কামরুজ্জামান সহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে শতাধিক বৃক্ষ রোপণ করা হয়।

বৃক্ষরোপণ শেষে সকাল সাড়ে ১১টায় আলোচনা সভার আয়োজন করা হয়। সভা শেষে দুপুর সাড়ে ১২টায় স্যার জগদীশ চন্দ্র অ্যাকাডেমিক ভবনের ৩১৪নাম্বার কক্ষে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বলে দেখা যায়। কুইজ প্রতিযোগিতা শেষে পরিবেশ বিষয়ক পোস্টার প্রেজেন্টেশনের আয়োজন করে ইএসডি কর্তৃপক্ষ।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ড. মো: রাশেদুজ্জামান, সহকারী অধ্যাপক শামসুন্নাহার পপি, সহকারী অধ্যাপক শারমীন সুলতানা, প্রভাষক এলিজা সুলতানা, প্রভাষক গোপা বিশ্বাস সহ ওই বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীরা।

বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচির সেমিনারে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ড. মো: রাশেদুজ্জামান বলেন " আমাদের বিশ্বে পরিবেশের প্রতিনিয়ত যে ক্ষতি হচ্ছে এবং সেটার যে বিরূপ প্রভাব পড়ছে সেটাকে প্রতিরোধ করার জন্যই এবারের পরিবেশ দিবসের মূল লক্ষ্য। 

তিনি বলেন, নির্বিচারে বৃক্ষ নিধন করা উচিত না। প্রয়োজনে সবার একটি করে বৃক্ষ রোপণ করা উচিত। দিনের পর দিন যেভাবে বৃক্ষ নিধন হচ্ছে এতে করে আমাদেরই ক্ষতি হচ্ছে। তিনি বলেন, পরিবেশ দিবসে আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের এগিয়ে আসার অনুরোধ জানাচ্ছি। এবং এ বিশ্ববিদ্যালয়ের যে গাছগুলো আছে তা সংরক্ষণের পাশাপাশি প্রত্যেকের বাড়িতে বর্ষাকালে একটি করে বৃক্ষ রোপণের অনুরোধ জানাচ্ছি।

আরএস