নবম শ্রেণির পাঠ্যবইয়ে ‘কিউআর কোড’ বিতর্ক

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: জুন ২৬, ২০২৪, ০১:২৯ এএম

শুরু থেকেই প্রশ্নের মুখে নতুন শিক্ষাক্রম। এরই মধ্যে একটি কনটেন্ট নিয়ে ফের বিতর্কে নবম শ্রেণির ‘জীবন ও জীবিকা’ বইটি। এ বইয়ে সংযুক্ত রয়েছে অন্তর্বাস বিক্রির ওয়েবসাইটের ঠিকানাযুক্ত একটি কিউআর কোড।

নবম শ্রেণির ‘জীবন ও জীবিকা’ বইয়ের ৩০ থেকে ৬০ পৃষ্ঠা পর্যন্ত রয়েছে উদ্যোক্তা হিসেবে যাত্রা অংশটি। এর মধ্যে ৩৮ নম্বর পৃষ্ঠায় ‘ব্যবসার ব্র্যান্ডিং, মার্কেটিং বা বিপণন পরিকল্পনা’-সংক্রান্ত ৬ নম্বর ধাপে উদ্যোক্তা হিসেবে কীভাবে ব্যবসা শুরু করতে হয় সেটি উল্লেখ করা হয়েছে।

ওই পৃষ্ঠার ২.১ নম্বর চিত্রে বিভিন্ন মাধ্যমে পণ্যের বিজ্ঞাপনের নমুনার চিত্র তুলে ধরে সেখানে নিত্যদিন স্টোরের একটি ছবি দেওয়া হয়েছে। একই সঙ্গে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের আইকন দেওয়া হয়েছে। এগুলোর মাঝে একটি কিউআর কোড সংযুক্ত করা হয়েছে। কোডটি স্ক্যান করলেই সামনে আসছে Trucss.com.br নামে একটি ওয়েবসাইট।

এটি একটি পর্তুগিজ ওয়েবসাইট, যেখানে নারীদের অন্তর্বাস বিক্রি করা হয়। এ ওয়েবসাইটে নারীদের অন্তর্বাস পরে বিজ্ঞাপনের মডেল হতে দেখা গেছে।

সেই কিউআর কোড স্ক্যান করলে ওয়েবসাইটটি এরর দেখাচ্ছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, ওয়েবসাইটটি আসলেই পর্তুগিজ নারীদের অন্তর্বাস বিক্রির ওয়েবসাইট। অনলাইনেও এই নামে অসংখ্য বিজ্ঞাপন রয়েছে।

এর আগে, চলতি বছরে শিক্ষার্থীরা নতুন বই হাতে পাওয়ার পর থেকে বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক শুরু হয়। এর মধ্যে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ‘মানুষে মানুষে সাদৃশ্য ও ভিন্নতা’ অধ্যায়ের ‘শরীফার গল্প’ নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে ‘শরীফার গল্প’র বিষয়ে বিশেষজ্ঞ কমিটি করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি বিশেষজ্ঞ কমিটির দেওয়া প্রতিবেদন ও সুপারিশের ভিত্তিতে গল্পটি পাঠ্য বই থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এর মাঝেই নতুন করে বিতর্ক শুরু হয়েছে ‘জীবন ও জীবিকা’ বইয়ের কিউআর কোড নিয়ে।

ইএইচ