কোটা সংস্কার আন্দোলনে রাজপথে জবি শিক্ষার্থীরা, সড়ক অবরোধ

জবি প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৪:৪৭ পিএম

২০১৮ সালের জারিকৃত পরিপত্র অনুযায়ী কোটা সংস্কার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে তৃতীয় দিনের মতো বিক্ষোভ মিছিল এবং সড়ক অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (০৩ জুলাই) ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে এ আন্দোলন কর্মসূচির শুরু হয়।পরবর্তীতে বিক্ষোভ মিছিলটি রায়সাহেব বাজার প্রদক্ষিণ করে তাঁতিবাজার মোড়ে এসে সড়কে অবস্থান নেয়।

এসময় আন্দোলনকারীরা তাঁতিবাজার এসে সড়কে অবরোধ করে মোড়ে অবস্থান নেয়।তবে অ্যাম্বুলেন্স সহ অন্যান্য জরুরি পরিষেবা তারা তাদের অবরোধের আওতামুক্ত রেখেছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষার্থী রকি হোসেন বলেন,
আমাদের দাবি বৈষম্যমূলক কোটা ব্যবস্থায় হাইকোর্টের রায় কে বাতিল করা হোক আর সেই সাথে আমাদের দাবি সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা নয় মেধাকে যাচাই করে চাকরি নিশ্চিত করতে হবে।একটি স্বাধীন দেশে এমন বৈষম্য চলতে পারে না।আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না।

আরেক শিক্ষার্থী আবদুল্লাহ মামুন বলেন,কোটা প্রথার মাধ্যমে সঠিক মেধা যাচাই হয় না। মেধাবী রা তাদের যোগ্য স্থান পাই না | আমরা চাই  মেধাবীরা তাদের যোগ্য স্থান পাক I কোটা প্রথা বাতিলের মাধ্যমে সঠিক মেধার যাচাই হোক । সঠিক স্থান যোগ্য মানুষ দ্বারা পরিচালিত হোক | সমাজ থেকে এই বৈষম্য দূর হোক | সরকারের কাছে এটাই দাবি |

এছাড়া আন্দোলনকারীরা আরো বলেন,পরবর্তীতে আমরা ফেসবুকের মাধ্যমে আমাদের পরবর্তী কর্মসূচি নিজস্ব প্লাটফর্মে জানিয়ে দিবো

বিআরইউ