জবি ছাত্রলীগ নেতার মদপানের ছবি ভাইরাল, সমালোচনার ঝড়

জবি প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৮:০০ পিএম

রাজনীতি ছেড়ে মাদক সেবন ও টিকটকে ব্যস্ত সময় পার করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অঞ্জন চৌধুরী পিংকু। সম্প্রতি অঞ্জন চৌধুরী পিংকুর মদপানের আসরের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মাঝে তীব্র সমালোচনার সৃষ্টি হয়েছে।

বুধবার ওই নেতার মদপানের ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়লে নানা মহলে এই নিয়ে সমালোচনা সৃষ্টি হয়।

ভাইরাল ওই ছবিতে দেখা যায়, জবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অঞ্জন চৌধুরী পিংকু এক হাতে সিগারেট আর অন্যহাতে মোবাইল নিয়ে খালি গায়ে লুঙ্গি পরা অবস্থায় একটি ছোফায় বসে আছেন। তার সামনে থাকা ছোট টেবিলে মদে পরিপূর্ণ একটি বোতল এবং একটি গ্লাসে মদ ঢেলে রাখা হয়েছে। আর বামপাশে অন্য একজনের হাত দেখা যাচ্ছে।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক হলেও অঞ্জন চৌধুরী পিংকুর রাজনীতিতে আসা নিয়ে রয়েছে নানান আলোচনা। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে জয়-লেখকের দায়িত্ব পাওয়ার পর রাজনীতিতে সক্রিয় হন অঞ্জন চৌধুরী পিংকু। নিজেকে সাবেক উপ-দপ্তর সম্পাদক হিসেবে পরিচয় দিলেও যার বাস্তব প্রমাণ কখনো হাজির করতে পারেননি। ক্যাম্পাসের রাজনীতিতে শিক্ষার্থীদের কাছেও তিনি একদমই অপরিচিত মুখ।

এদিকে সামাজিক মাধ্যমে ছবিটি ভাইরাল হলে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। ছাত্রলীগের কর্মীরা বলছেন, এইরকম ঘটনা সংগঠনের ইমেজকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। ছাত্রলীগের আদর্শের সঙ্গে এটি যায় না। মাদকসেবিরাও সংগঠনের এত বড় পদে আসীন আছেন এটা নতুন প্রজন্মকে ছাত্রলীগ সম্পর্কে ভুল বার্তা দিবে। অবিলম্বে কেন্দ্রীয় ছাত্রলীগ এ বিষয়ে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া উচিত।

২০২২ সালের ১ জানুয়ারি তৎকালীন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের ৩৫ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। সেখানে অঞ্জন চৌধুরী পিংকু যশোর কোটায় ১নং যুগ্ম সাধারণ সম্পাদক পদ পাওয়ার পরই দলীয় নেতাকর্মীরও অবাক বনে যান। তবে কমিটি ঘোষণার পর ক্যাম্পাসের রাজনীতিতে আর পাওয়া যায়নি এই নেতাকে। কমিটি হওয়ার আড়াই বছর হয়ে গেলেও পিংকুকে রাজনীতিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে দেখা যায়নি। ছাত্রলীগের ঘোষিত কোনো কর্মসূচিতে তাকে দেখা যায়নি।

রাজনীতিতে নিষ্ক্রিয় থাকলেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টিকটকে সরব অঞ্জন চৌধুরী পিংকু। বান্ধবীদের নিয়ে রিলস ও মিউজিক ভিডিওতে মাতিয়ে রাখেন ফ্যান-ফলোয়ার্সদের।

ভাইরাল ছবির বিষয়ে জানতে চাইলে অঞ্জন চৌধুরী পিংকু বলেন, ছবিটি আমার মনে হয়নি। এডিট করে ছবিটি বসানো হয়েছে। রাজনীতিতে নিষ্ক্রিয়তার কথা জিজ্ঞেস করা হলে কথা আর না বলে ফোন কেটে দেন।

এ বিষয়ে জবি ছাত্রলীগ সভাপতি ইব্রাহিম ফরায়েজী বলেন, ছাত্রলীগে কোনো মাদকের স্থান নেই। বিষয়টি আমাদের জন্য লজ্জার। আমরা কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে বিষয়টি জানাব।

ইএইচ