চবি উপাচার্য হলেন অধ্যাপক ইয়াহ্ইয়া

চবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:২১ পিএম

অবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০তম উপাচার্য হিসেবে সাময়িক নিয়োগ পেয়েছেন চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উপাচার্য নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতারকে বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে উপাচার্য পদে ৫ শর্তে নিয়োগ প্রদান করা হলো।

অধ্যাপক ইয়াহ্ইয়া আখতারের বাড়ি খুলনা জেলায়। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাজনীতি বিভাগ থেকে ১৯৭৫-৭৯ সালে স্নাতক ও ১৯৮০-৮১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে ১৯৮৮ সালে কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয় থেকে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে ১৯৯৯ সালে তিনি অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের নির্বাচন ও নির্বাচনী দুর্নীতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক, ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক ও ১৯৯৯ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। সর্বশেষ ২০২৩ সালে তিনি চাকরি থেকে অবসরে যান। অধ্যাপক ইয়াহ্ইয়া বিভিন্ন বিষয়ে অন্তত ২৫টি বই রচনা করেছে।

ইএইচ