ম্যানারাত ইউনিভার্সিটিতে ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে উদ্‌যাপন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১০:৫৩ এএম

ম্যানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে উদ্‌যাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের উদ্যোগে এই আয়োজন করা হয়।
২৫ সেপ্টেম্বর ম্যানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের অনন্য অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে, ক্যাম্পাসের হল রুমে এই আয়োজন করা হয়।

ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে উপলক্ষ্যে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি সকাল ১১ টায় শুরু হয়। শুরুতেই ছিল সেমিনার, যেখানে ফার্মেসি বিভাগের লেকচারার পেয়ার হোসেন সজীব ও নিলুফার সুলতানা প্রাঞ্জল বক্তব্য দেন। তাঁরা আধুনিক স্বাস্থ্যসেবায় ফার্মাসিস্টদের ক্রমবর্ধমান গুরুত্ব এবং রোগীর যত্ন, গবেষণা ও উদ্ভাবনে ফার্মাসিস্টদের প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেন।

এরপর ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক রিক্তা বানু, রেজাউল করিম এবং ড. আহাদ আলী ফার্মাসি পেশার বিকাশ ও স্বাস্থ্যসেবায় এর প্রভাব নিয়ে তাঁদের মূল্যবান বক্তব্য দেন। তাঁরা শিক্ষার্থীদের ফার্মেসি পেশার গৌরব ধরে রাখার আহ্বান জানান।

ফার্মেসি বিভাগের প্রধান মো. রাকিব আল মামুন তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন এবং ফার্মেসি পেশার মূল্যবোধ রক্ষা করার উপর জোর দেন। তাঁর বক্তৃতা শ্রোতাদের মধ্যে উৎসাহের সঞ্চার করে এবং দিনব্যাপী অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে উৎসাহ যোগায়।

এরপর ৩৭তম ব্যাচের শিক্ষার্থীদের জন্য বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়, যেখানে জুনিয়র ব্যাচের পক্ষ থেকে তাদের ভবিষ্যৎ জীবনের জন্য শুভকামনা জানানো হয়।

আলোচনা শেষে শিক্ষার্থীদের জন্য বক্তৃতা প্রতিযোগিতা এবং বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা এতে তাদের জ্ঞান, যুক্তি ও তর্কশক্তির পরিচয় দেন। বিশেষ করে ফার্মেসি পেশার ভবিষ্যৎ চ্যালেঞ্জ নিয়ে বিতর্ক প্রতিযোগিতা সবার মনোযোগ আকর্ষণ করে।

এক ঘণ্টার লাঞ্চ বিরতি শেষে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান, যেখানে বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগিতার বিজয়ীদের সম্মাননা দেওয়া হয়। শিক্ষার্থীদের প্রচেষ্টা ও অধ্যবসায়ের স্বীকৃতি স্বরূপ পুরস্কার বিতরণ করা হয়।

এরপর শুরু হয় আনন্দঘন সাংস্কৃতিক অনুষ্ঠান, যেখানে গান, নাটক এবং রাফেল ড্র ছিল বিশেষ আকর্ষণ। শিক্ষার্থীদের সৃজনশীলতার প্রকাশ অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলে এবং উপস্থিত সকলেই তা উপভোগ করেন।

অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ফার্মা র‍্যালির মাধ্যমে, যা বিকেল ৪.৩০ টায় শুরু হয়। র‍্যালিতে শিক্ষার্থীরা উৎসাহের সঙ্গে অংশ নেন এবং ফার্মাসিস্টদের স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য একটি শক্তিশালী বার্তা দেয়।

প্রোগ্রাম শেষ হয় বিকেল ৫ টায় এবং সবাই একটি অনুপ্রেরণাদায়ক ও শিক্ষামূলক অনুষ্ঠানের স্মৃতি নিয়ে বাড়ি ফিরে যায়। ফেরার জন্য বাস ছেড়ে যায় ৫:১৫ টায়।

এবারের ওয়ার্ল্ড ফার্মাসিস্ট ডে উদ্‌যাপন শিক্ষামূলক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সমন্বয়ে এক সফল আয়োজন ছিল। এটি ফার্মেসি পেশাকে নিয়ে গর্ব ও দায়িত্ববোধ সৃষ্টি করেছে ভবিষ্যৎ প্রজন্মের ফার্মাসিস্টদের মধ্যে।
বিআরইউ