জবিতে কেন্দ্রীয়ভাবে প্রথম নবীনবরণ অনুষ্ঠান

জবি প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৬:০৬ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এই প্রথমবার কেন্দ্রীয়ভাবে ১৯ তম ব্যাচ তথা নবীনদের বরণ করে নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা দিবস পালনের পাশাপাশি এই নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার ( ২০ অক্টোবর ) জবির ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবস পালনের পাশাপাশি নবীনদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। উপহার হিসেবে আইডি কার্ড, ফাইল, সিলেবাস, কলম, চাবির রিং দেওয়া হয়। শুরুর দিনেই আইডি কার্ড পেয়ে খুশি শিক্ষার্থীরা যা আগে দীর্ঘদিন সময় লাগতো।

নবীন বরণে আসা শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৯তম ব্যাচের নবীন শিক্ষার্থী মাফরুফা আলম বলেন, বিশ্ববিদ্যালয় দিবস ও নবীনবরণ একদিনে হওয়াতে স্মৃতি হয়ে থাকবে দিনটি। শুনেছি আগে কেন্দ্রীয়ভাবে নবীন বরণ করা হয়নি। আমরাই প্রথম ব্যাচ যে কেন্দ্রীয়ভাবে নবীন বরণ পেলাম। উপহার হিসেবে শুরুর দিনেই আইডি কার্ড সহ ফাইল, সিলেবাস, কলম, চাবির রিং পেয়েছি। সবার বন্ধুত্বপূর্ণ ব্যবহারে সব কিছু খুব আপন লাগছে।

আরেক শিক্ষার্থী ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ইয়াসিন আহমেদ বলেন, কলম, কারিকুলাম বুক,রুটিন,ফাইল পেয়েছি উপহার হিসেবে। বিশ্ববিদ্যালয় দিবস নবীনবরণের মাধ্যমে শুরু করতে পেরে অন্যরকম অনুভূতি হচ্ছে। আমরাই প্রথম যে এভাবে বরণ করে নিচ্ছে। এটা বিশেষ কিছু আমাদের জন্য। যা আজীবন মনে থাকবে।

নবীন বরণ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. রেজাউল করিম নবীন শিক্ষার্থীদের অভিনন্দন ও স্বাগত জানিয়ে বলেন, জিএসটি ভর্তি প্রক্রিয়া দীর্ঘমেয়াদি হলেও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় সর্বপ্রথম আমাদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে। আমরা এই প্রথম কেন্দ্রীয়ভাবে নবীনদের বরণ করে নিচ্ছি। যা কখনো করা হয়নি। তোমাদের হাতে প্রথম দিনেই বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দিতে পেরেছি৷ এজন্য যারা কাজ করেছে তাদের ধন্যবাদ জানাচ্ছি। সামনেও এই ধারা অব্যাহত থাকবে।

তিনি আরোও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বহুবিধ সমস্যা থাকার পরও একাডেমিক ও প্রশাসনিক কার্যাবলী গতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। আমাদের দ্বিতীয় ক্যাম্পাসে দৃশ্যমান কোনো কাজ হয়নি। যার ফলে আমরা অবকাঠামোগতভাবে পিছিয়ে আছি। এসব নানাবিধ চ্যালেঞ্জকে মোকাবেলা করেই এগিয়ে যেতে হবে।

বিআরইউ