যুক্তরাষ্ট্রে মুসলিম উম্মাহর মহাসম্মেলন শুরু হচ্ছে আজ

ইমা এলিস, নিউ ইয়র্ক: প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ১২:১৮ পিএম

‘ইসলাম শান্তি ও মানবতার জন্য ন্যায়বিচার’ এ শ্লোগানে প্রবাসে মুসলমানদের সবচেয়ে বৃহৎ মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার (মুনা)’র বার্ষিক সম্মেলন শুরু হচ্ছে আজ।

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ার কনভেনশন সেন্টারে আজ শুক্রবার (৯ আগস্ট) থেকে শুরু হচ্ছে তিন দিনের ৭ম বার্ষিক এ সম্মেলন। চলবে আগামী রোববার (১১ আগস্ট) মধ্যরাত পর্যন্ত। এবারের সম্মেলনে ২০ সহস্রাধিক ধর্মপ্রাণ প্রবাসী মুসলমান অংশ গ্রহণ করবেন বলে আশা করছেন আয়োজকরা।

কনভেনশন সার্থক করতে বিভিন্ন বিভাগ ভিত্তিক একটি শক্তিশালী টিম গঠন করা হয়েছে। টিমের চেয়ারম্যান মুনার ন্যাশনাল এক্সিকিউটিভ ডাইরেক্টর আরমান চৌধুরী, সিপিএ।

উত্তর আমেরিকায় মুনা’র এ কনভেনশনই হবে প্রবাসী বাংলাভাষী মুসলমানদের সর্ববৃহৎ সমাবেশ। যুক্তরাষ্ট্রের দূরের ষ্টেটগুলো থেকে যারা একা বা সপরিবারে দিনব্যাপী কনভেনশনে অংশগ্রহণ করতে ফিলাডেলফিয়ায় ছুটে আসতেন, তাদের যেমন কষ্ট করতে হতো, তেমনি আয়োজকদেরকেও বিভিন্ন কর্মসূচির বিন্যাস করতে এবং সীমিত সময়ের মধ্যে কর্মসূচি শেষ করতে ভীষণ তাড়াহুড়া করতে হতো এবং সবকিছুর মধ্যে পরিপূর্ণতার ঘাটতি রয়ে গেছে বলে আয়োজক, অংশগ্রহণকারী সকলের মনে অতৃপ্তি রয়ে যেতো। সবদিক বিবেচনা করে মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা মুনা’র নেতৃত্ব এবারই তিনদিনের জন্য কনভেনশন আয়োজনের সিদ্ধান্ত নিয়ে সে অনুযায়ী স্থান নির্বাচন ও প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করেছে সংগঠনটি।

এ সিদ্ধান্ত মুনা’র সকল পর্যায়ে প্রশংসিত হয়েছে এবং আশা করা হচ্ছে যে, পেনসিলভেনিয়া কনভেনশন সেন্টারে আয়োজিত এ কনভেনশনে যুক্তরাষ্ট্রের সকল স্টেট থেকে সকল বয়সের ২০-২৫ হাজার নারী পুরুষ এবং শিশু-কিশোর অংশগ্রহণ করবেন। যুক্তরাষ্ট্রের ৪৮টি অঙ্গরাজ্যে মুনার কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় সবকটি স্টেট থেকে আসবেন অংশগ্রহণকারীরা।

কনভেনশনে তাদের সাথে পরিচয় ঘটবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরের দেশ থেকে আগত ইসলামি চিন্তাবিদ, গবেষক এবং কোরআনের নন্দিত তাফসিরকারক ও খ্যাতিমান হাদিসবিদদের। তাদের বক্তব্য অংশগ্রহণকারীদের জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করবে বলে কনভেনশনের আয়োজকদের বিশ্বাস এবং বাস্তবে কনভেনশন আয়োজনের প্রেক্ষাপটই হচ্ছে, অংশগ্রহণকারী প্রত্যেকের জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করা এবং তাদের মনে ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে যে প্রশ্নগুলো রয়েছে সেসব বিষয়ে বিজ্ঞজনদের নিকট থেকে সুস্পষ্টভাবে জেনে নেয়া। যেসব বিজ্ঞ আলোচক তিন দিনের কনভেনশনের বিভিন্ন পর্বে তাদের মূল্যবান বক্তব্য পেশ করবেন।

এছাড়া উত্তর আমেরিকার নতুন প্রজন্মের মুসলিম তরুণ তরুণীদের আকৃষ্ট করার লক্ষ্যে বিশিষ্ট উদীয়মান ইসলামি চিন্তাবিদ, তরুণ বক্তা কনভেনশনে তরুণদের উদ্দেশ্যে ইসলামের বিভিন্ন দিক, বিশেষত পাশ্চাত্যে ভিন্ন ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশে মুসলিম হিসেবে নিজেদের স্বকীয়তা বজায় রেখে সত্য পথকে সমুন্নত করে সামনে এগিয়ে নিতে হবে সে সম্পর্কে দিকনির্দেশনামূলক বক্তব্য পেশ করবেন। শিশুদের জন্যও কনভেনশনে থাকবে বিভিন্ন প্রতিযোগিতা ও বিনোদনমূলক ব্যবস্থা।

কনভেনশনের একটি উল্লেখযোগ্য দিক হিসেবে থাকবে রকমারি সামগ্রীর বাজার, যেখানে পাওয়া যাবে নারী পুরুষের পোশাক পরিচ্ছদ, অলংকার, হস্তশিল্প সামগ্রী, গিফট আইটেমস ও খাবারের দোকান। এ ছাড়াও শেষ দিনে থাকবে আকর্ষণীয় সাংস্কৃতিক পর্ব। অংশগ্রহণকারীরা আগে থেকে উদ্যোক্তাদের সাথে যোগাযোগ করে সাংস্কৃতিক পর্বে অংশ নিয়ে নিজের মেধার বিকাশ ঘটানোর পাশাপাশি তার পরিবেশনার স্বীকৃতি পেতে পারেন বিশাল এই কনভেনশনে। মোট কথা তিন দিনব্যাপী কনভেনশনের মূল উদ্দেশ্য উত্তর আমেরিকায় বাংলাভাষী মুসলিমরা যে যেখানেই বসবাস করছেন সেখানে প্রত্যেকে ইসলামি চেতনাকে সমুন্নত রেখে জীবন পরিচালনার তাগিদকে পুনরুজ্জীবিত করার সুযোগ সৃষ্টি করা।

উল্লেখ্য, মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা মুনা একটি অলাভজনক দাওয়াহ ভিত্তিক সমাজ সেবামূলক জাতীয় সংগঠন হিসেবে যুক্তরাষ্ট্রে প্রধান নগরী নিউ ইয়র্কে প্রতিষ্ঠিত হয় ১৯৯০ সালে। মুনা প্রতিষ্ঠার মূল লক্ষ্য ছিল ব্যক্তিগত, নৈতিক ও মানুষের জীবনের সামাজিক মানোন্নয়নের মাধ্যমে মহান আল্লাহতা’য়ালার সন্তুষ্টি অর্জন। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সব কয়েকটি স্টেটে মুনা’র কার্যক্রম বিস্তৃতি লাভ করেছে। মুসলমানদের সামাজিক, ধর্মীয় ও নাগরিক জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি কমিউনিটির সেবায় নিয়োজিত করতে মুনা মুসলমানদের সুসংগঠিত করতে সদা সচেষ্ট।

মুনা মুসলমানদেরকে তাদের ব্যক্তিগত ও সামাজিক জীবনে ইসলাম চর্চার আহ্বান জানিয়ে ভিন্ন ধর্মাবলম্বীদের কাছেও ইসলামের দাওয়াত পৌঁছাতে চেষ্টা করে। এছাড়া আমেরিকায় বিভিন্ন সমাজসেবামূলক কাজকর্মের সাথে মুনা অত্যন্ত সক্রিয়ভাবে জড়িত। মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা মুনা’র ৯-১১ আগস্ট ২০২৪ তারিখে অনুষ্ঠাতব্য কনভেনশনে যারা যোগদান করতে বা কনভেনশন সম্পর্কে জানতে আগ্রহীরা ই-মেইল: অথবা সরাসরি ১০৩৩, গ্লেনমোর এভিনিউ, ব্রুকলীন, নিউইয়র্ক ১১২০৮। লগইন করুন: www.munaconvention2024.com

বিআরউ