৩ বছর পর পোসলাজু ছাড়াই এমআরপি পাসপোর্টের আবেদন নিবে ইএসকেএল

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৩:৫২ পিএম

প্রায় ৩ বছর পর মালয়েশিয়ার পোস্ট লাজু বা পোস্ট অফিসের পরিবর্তে বাংলাদেশি প্রবাসীদের পাসপোর্ট নবায়ন আবেদন সরাসরি গ্রহণ করবে এক্সপার্ট সার্ভিস কুয়ালালামপুর (ইএসকেএল)।

কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে পোস্ট লাজুর মাধ্যমে পাসপোর্ট আবেদন গ্রহণ বাতিল করার ঘোষণা দিয়েছেন। ২০২০ সালের করোনা প্যানডেমিক সময় থেকে এখন পর্যন্ত প্রবাসীরা পাসপোর্ট নবায়নের আবেদন করতে হলে মালয়েশিয়াস্থ পোস্ট লাজু বা পোস্ট অফিসের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হতো। এতে করে সময় অপচয় এবং আবেদন প্রক্রিয়া জটিলতার কারণে প্রবাসীদের ভোগান্তি পোহাতে হত। কিছু প্রবাসীরা দালাল ও মধ্যস্বত্তভোগীদের খপ্পরে পড়ে  প্রতারণার শিকার হয়েছেন।

পোস্ট লাজুর পরিবর্তে পাসপোর্ট নবায়নের আবেদন ইএসকেএল এর মাধ্যমে সরাসরি গ্রহণ করার দূতাবাসের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা।

তারা মনে করেন, এতে করে সময় অর্থ ও ভোগান্তি অনেকটা লাগব হবে। ইএসকেএল এর মাধ্যমে সরাসরি পাসপোর্ট নবায়নের বিষয়টি নিশ্চিত করেছেন কুয়ালালামপুর বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর।  

এ বিষয়ে ইএসকেএলের ব্রান্ডিং এন্ড মার্কেটিং ডাইরেক্টর আরমান পারভেজ মুরাদ বলেন, এখন থেকে পোস্ট লাজুর পরিবর্তে আমাদের ৪৮ ডিজিটাল কাউন্টারের মাধ্যমে সরাসরি পাসপোর্ট নবায়ন আবেদন গ্রহণ করব। আমাদের মূল স্লোগান হচ্ছে ‘গুডবাই দালাল ভাই’। আমাদের রয়েছে কম্পিউটারাইজট টিকেটিং সিস্টেম ডিসপ্লে, এ প্রক্রিয়ায় ধাক্কা ধাক্কির কোন সুযোগ নাই, যে আগে আসবে কম্পিউটার সিস্টেম সিরিয়াল দেখে সেবা হচ্ছে। ইতিমধ্যে আমাদের সার্ভিস প্রবাসীদের মধ্যে ইতিবাচক সাড়া ফেলেছে প্রবাসীরাও সন্তুষ্টি প্রকাশ করেছে।

ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর বলেন, এখন থেকে এমআরপি পাসপোর্ট নবায়নের আবেদন ইএসকেএলের মাধ্যমে সরাসরি গ্রহণ করা হবে। তবে পাসপোর্ট বিতরণ পোস্ট লাজু নাকি সরাসরি বিতরণ করা হবে এবিষয়ে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।

ইএইচ