লন্ডনে বর্ণাঢ্য আয়োজনে হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপন

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৮:০৬ পিএম

সিলেট শহরতলীর ঐতিহ্যবাহী হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা বর্ণাঢ্য আয়োজনে সুবর্ণজয়ন্তী উদযাপন করেন লন্ডনে। বিদ্যালয়টির ৫০ বছর পূর্তি উপলক্ষে বিলেতে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকে আয়োজন করে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান। 

২ সেপ্টেম্বর পূর্ব লন্ডনের ইমপ্রেশন ইভেন্ট ভেন্যুতে সকাল থেকে আসতে থাকেন প্রাক্তন শিক্ষার্থীরা। বিলেতের বিভিন্ন শহর থেকে আসেন তাঁরা। কেউ একা এসেছেন, কেউ আবার এসেছেন সপরিবার নিয়ে। দুপুরের মধ্য পুরো বলরুম উপড়ে পড়ে। এ যেন এক অন্যরকম দৃশ্য। স্মৃতির টানে সবাই জড়ো হোন এক ছাঁদের নিচে। সকাল ১১ থেকে শুরু হওয়া সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে আসা অতিতিদের প্রথমে অভ্যর্থনা ও নেটওয়ার্কিং দিয়ে শুরু হয়। দীর্ঘ বছর পর বাল্যকালের বন্ধুর সঙ্গে দেখা হতেই একে অন্যের সাথে কুশল বিনিময় শুরু হয়। চলে আলাপচারিতা, পারিবারিক আলাপ, প্রবাসকালীন জীবন ও কর্মস্থলের গল্প। কেউ কেউ ফিরে যান বিদ্যালয় জীবনের মজার স্মৃতির কথায়। এভাবে পুরোনো স্মৃতি নিয়ে মেতে ওঠেন প্র্যাক্তনরা। নবীন-প্রবীণের মেলবন্ধনে পুনর্মিলনী অনুষ্ঠানটি হয়ে ওঠে স্মৃতিকাতরময়। স্কুলের স্মৃতি স্মরণ এবং কৈশোরে ফিরে যাওয়ার গল্প করতে করতে সহপাঠীদের চোখ ঝাপসা হয়ে আসছিল।

টেমস থেকে বাসীয়া স্লোগান সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে প্রাক্তন শিক্ষার্থীরা প্রবেশ করেন হলরুমে।পবিত্র কোরআন থেকে সুরা পাঠ ও জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় প্রথম পর্ব । পরে সুবর্ণজয়ন্তী উপলক্ষে শিকরের টানে -ফিরে দেখা মেগ্যাজিন এর মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এমদাদুর রাহমান এমদাদ, লোকমান হোসেন, মিসেস রহিমা রহমান, আব্দুল হান্নান, আব্দুল বাচিত চৌধুরী, আব্দুল আহাদ, বখতিয়ার খান, পারভেজ আহমেদ, মো. হাফিজুর রাহমান, কুতুব উদ্দিন খান, লুৎফুর রাহমান পাবেল ও খসরুল ইসলাম। এসময় সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে শুরু করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন জনাব এমদাদুর রাহমান এমদাদ। তিনি বলেন, ‘আজ আমি সত্যি আনন্দিত, আমাদের এই প্রিয় বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা লন্ডনের মত ব্যস্ত শহরে কাজ কর্ম ফেলে জড়ো হয়েছেন শুধু মাত্র বিদ্যালয়কে সম্মান জানাতে এটা গর্বের। আমরা অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্যপূর্ণভাবে আমাদের প্রাণ প্রিয় বিদ্যাপীঠের সুবর্ণজয়ন্তী পালন করছি এর জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ।’

জমকালো বৈচিত্র্যময় অনুষ্ঠানটি এক পর্যায়ে প্রিয় বিদ্যাপীঠ ও বৃহত্তর কামাল বাজার এলাকার প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট এর সংক্ষিপ্ত ইতিহাস, পরিচিতি ও পরিকল্পনা তুলে ধরা হয়। দ্বিতীয় পর্বে আলোচনা, আপ্যায়ন, উপহার বিতরণ এবং মনোমুগ্ধকর স্টেজ- শো ছিল চোখে পড়ার মত। এক কথায় এ যেন কামাল বাজার প্রবাসীদের এক মিলনমেলা বসেছিল। বিদ্যালয় প্রতি যে টান ও ভালোবাসা তা প্রকাশ করেন সবাই। উল্লেখ্য যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার কামাল বাজারে ১৯৭১ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন দানবীর ড. রাগীব আলী।

গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট এর চেয়ারপারসন এমদাদুর রাহমান এমদাদ এর সভাপতিত্বে এবং সংগঠনের সেক্রেটারি বখতিয়ার খান ও শাহেদ মিয়া এর পরিচালনায় প্রাধান অতিতি মিসেস রহিমা রহমান(Council Chair and First Citizen of London Borough of Newham) বক্তব্যে রাখতে গিয়ে বলেন বক্তব্যে রাখতে গিয়ে বলেন, লন্ডনে কামাল বাজার এলাকার মানুষের এমন উপস্থিতি আমাকে মুগ্ধ করেছে। একটি বিদ্যালয়ের প্রতি আপনাদের এমন ভালবাসা পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করবে নিংসন্দেহে। কমিউনিটিতে আপনারা অবদান রাখছেন। ঠিক একইভাবে পরবর্তী প্রজন্ম বিলেতে অর্থনীতিতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অন্যদিকে, পুনর্মিলনী অনুষ্ঠানে এসে বন্ধুদের খোঁজ করছিলেন প্রাক্তন ছাত্রী ইমরানা রাহমান, সাহারা খাতুন, রোহিনা বেগম, শিউলি বেগম, নাসিমা বেগম, নন্দিতা বেগম ও সাবিনা বেগম।এক প্রতিক্রিয়ায় তাঁরা বলেন, পাঁচটি বছর হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তাঁর সহপাঠীদের মধ্য কেউ কেউ ইংল্যান্ডে বসবাস করছেন। যদি কারও দেখা পান, সেই আশায় পুনর্মিলনী অনুষ্ঠানে এসেছেন। অনুষ্ঠানে এসে খুব ভালো লেগেছে ও মনে হচ্ছে নিজ বাড়িতে আমরা চলে এসেছি। আজকের দিনটি আমাদের জন্য স্মরণীয় থাকবে নিঃসন্দেহে। আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন আগামী আমরা আরও এলাকা ভিত্তিক অনুষ্ঠান চাই যাতে সবাই একত্রিত হতে পারি।

সুবর্ণজয়ন্তীতে আরও বক্তব্যে রাখেন প্রাক্তন শিক্ষার্থী রাজনীতিবীদ আলী আহমেদ, জনাব শাহগির বখত ফারুক(Former President BBCCI),জনাব মুজিবুর রহমান(Councillor, London Borough of Newham), বিশিষ্ট কমিউনিটি ও রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব লোকমান হুসেন, জনাব মকসুদ রহমান, জনাব মিসবাউর রহমান,জনাব মজনু মিয়া ও শাহিন মোস্তফা সহ অন্যান্য। তাছাড়া সংগঠনের পক্ষ থেকে স্মৃতিচারণ করে বক্তব্যে রাখেন, ভাইস চেয়ারপারসন জনাব আব্দুল বাছিত চৌধুরী ও মো. আব্দুল আহাদ, সম্পাদনা পরিষদের অন্যতম সদস্য অ্যাক্টিভিস্ট মো. হাফিজুর রাহমান, সংগঠক পারভেজ আহমেদ, খসরু মিয়া, সদস্য ও অনলাইন অ্যাক্টিভিস্ট লুৎফুর রহমান পাবেল, মাহবুবুর রহমান,শাহ আলম হুবেব, খসরু মিয়া, জনাব হারুনুর রশীদ, রাজিউর রহমান চৌধুরী দুলাল, আব্দুল মান্নান, ইমরান হুসেইন সলিসিটর, আনোয়ার হুসেন ফজল।তাছাড়া, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন গিয়াস উদ্দীন আহমেদ রানা, কবির আহমেদ লয়লুছ, আতিকুল ইসলাম সিরাজ আব্দুল হান্নান, মোহাম্মদ আলী মিস্টার, আমিনুল হক রাজু, আবুল হাসনাত চৌধুরী রুমেল,নুরজাহান মতিন, সমাজ সেবিকা আম্বিয়া খানম, মেইনস্টিম রাজনীতির পরিচিত মুখ ও অ্যাক্টিভিস্ট আমিনা আলী, লাইলী বেগম, ইমরানা রহমান ও জ্যুতি দেব টুম্পা। পরিশেষে সংগঠনের সেক্রেটারি তুখোড় সংগঠক বখতিয়ার খান এক প্রতিক্রিয়ায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি সবাইকে নিয়ে সুবর্ণজয়ন্তী পালন করার, আজকের উপস্থিতি প্রমাণ করে আমরা কী পরিমাণ ভালোবাসি আমাদের বিদ্যালয়কে। আগামীতে আমরা বৃহত্তর এলাকার সকল প্রবাসীদের সহযোগিতা নিয়ে আরও সুন্দর ও বড় পরিসরে প্রজেক্ট নিয়ে আসব।

আরএস