ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট পর্তুগালের আন্তোনিও কস্তা

ওমর ফারুক শামীম (পর্তুগাল) প্রতিনিধি প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৩:৫১ পিএম

পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একটি নৈশভোজে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের নেতাদের সমর্থনে সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পর্তুগালের প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো ডি সজা ইউরোপীয় কাউন্সিলে আন্তোনিও কস্তার নির্বাচনকে স্বাগত জানিয়েছেন।

তিনি প্রথম পরতুগিজ ও সোশ্যালিস্ট পার্টির নেতা হিসাবে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন। এই নিয়ে পরতুগিজ ও অভিবাসীদের মধ্যে আনন্দের বন্যা দেখা যাচ্ছে।

সামাজিক নেটওয়ার্ক এক্স এ পর্তুগালের প্রধানমন্ত্রী লুইস মন্টিনিগ্রো জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিল একজন নতুন প্রেসিডেন্ট পেয়েছে। আমি পর্তুগাল সরকারের পক্ষ থেকে আন্তনিও কস্তাকে অভিনন্দন জানাই। ইউরোপ বড় চ্যালেঞ্জগুলোর মুখোমুখি এবং আমরা একটি সমন্বিত ইউরোপীয় ইউনিয়ন রক্ষার জন্য সেতুবন্ধন তৈরি করতে সক্ষম হব।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হওয়ার পর প্রতিক্রিয়ায় আন্তোনিও কস্তা বলেছেন, এটি একটি বিশাল মিশনের অনুভূতি। আন্তোনিও কস্তা নিশ্চয়তা দিয়ে বলেন, তিনি ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রের মধ্যে ঐক্যের জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

আন্তোনিও কস্তা পর্তুগালের অভিবাসন বান্ধব প্রধানমন্ত্রী হিসাবে অভিবাসীদের কাছে খুব জনপ্রিয় ছিলেন। তিনি প্রবাসী বাংলাদেশিদের এবং বাংলাদেশের একজন পরম বন্ধু। রাজধানী লিসবনের মেয়র থাকা অবস্থায় বাংলাদেশের অধ্যুষিত অঞ্চলে একটি মসজিদ নির্মাণের জন্য প্রটোকল স্বাক্ষর করেন। যদিও বিভিন্ন কারণে এটি এখনও বাস্তবায়ন হয়নি তবে খুব শিগগিরই হবে আশা করা যাচ্ছে।

দুর্নীতির  অভিযোগ এনে গত ৭ নভেম্বর পর্তুগালের জাতীয় পুলিশ আন্তেনিও কস্তার বাসভবন এবং বেশ কয়েকটি সরকারি মন্ত্রীর বাসভবনে তল্লাশি চালানোর কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রীর পদত্যাগ করেন। তবে পদত্যাগ করার আগে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন ৬২ বছর বয়সী কস্তা।

তার অসাধারণ নেতৃত্বের কারণে তিনি ইউরোপের একটি সর্বোচ্চ পদের অধিকারী হয়েছেন যা ইউরোপসহ পর্তুগালের মানুষের জন্য সুফল বয়ে আনবে।

আন্তোনিও কস্তা ডিসেম্বরে দায়িত্ব গ্রহণ করবেন। তিনি ইউরোপীয় কাউন্সিলের নেতা হিসেবে বেলজিয়ান চার্লস মিশেলের স্থলাভিষিক্ত হবেন। ইউরোপিয়ান কাউন্সিল এমন একটি প্রতিষ্ঠান যা ইইউ সরকার এবং ২৭টি দেশের রাষ্ট্র প্রধানদের একত্রিত করে।

বিআরইউ