ক্যারিবিয়ান দ্বীপে ঘূর্ণিঝড় বেরিলের তাণ্ডব: নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৮:৩৮ পিএম

মঙ্গলবার দক্ষিণ-পূর্ব ক্যারিবিয়ান দ্বীপগুলিতে হারিকেন বেরিলের আক্রমনের পরে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি এখন জামাইকার দিকে অগ্রসর হয়েছে। যার তাণ্ডবে ইতিমধ্যেই ৬ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই ঝড়টি জামাইকা, গ্র্যান্ড কেম্যান, লিটল কেম্যান এবং কেম্যান ব্র্যাকের দিকে অগ্রসর হয়েছে। তবে ঝড়টি জামাইকার দিকে অগ্রসর হতেই তীব্রতা হারিয়েছে।

ন্যাশনাল হারিকেন সেন্টার অনুসারে, বুধবার (৩ জুলাই) জামাইকার কাছে বা তার উপর দিয়ে, বৃহস্পতিবার কেম্যান দ্বীপপুঞ্জের কাছে এবং শুক্রবার মেক্সিকোর ইউকাটান উপদ্বীপে বেরিল আছড়ে পড়বে। হাইতির দক্ষিণ উপকূল এবং ইউকাটানের পূর্ব উপকূলে হারিকেন নজরদারি কার্যকর করা হয়েছে।

সোমবার শেষের দিকে, বেরিল আটলান্টিকের ২৭০ কিলোমিটার বেগে এসেছিল। মঙ্গলবার রাতে, জামাইকাতে ঝড়টি কিংস্টন থেকে প্রায় ৪৮০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। তবে বেরিলের তাণ্ডবে জামাইকায় প্রাণঘাতীর সম্ভাবনা রয়েছে। তাই কর্মকর্তারা বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

মিয়ামিতে, ন্যাশনাল হারিকেন সেন্টারের পরিচালক মাইকেল ব্রেনান বলেছেন, জামাইকা বেরিলের সরাসরি পথে রয়েছে। আর জামাইকাতে হারিকেনের তাণ্ডব হওয়ার সম্ভাবনা খুব বেশি। জামাইকাতে ৬-৯ ফুট উপরে ঝড়ের ঢেউ, এবং সঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে প্রাণঘাতী আকস্মিক বন্যা হতে পারে এবং ধস নামতে পারে।

এদিকে ক্যারিবিয়ান সাগরের মধ্য দিয়ে ঝড়টি বাধাগ্রস্ত হওয়ার পরে গ্রেনাডার দ্বীপ ক্যারিয়াকোতে বেশি ক্ষতি হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, গ্রেনাডা ও ক্যারিয়াকোতে তিনজন এবং সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইনে আরেকজন নিহত হয়েছেন। উত্তর ভেনিজুয়েলায় আরও দুটি মৃত্যুর খবর পাওয়া গেছে, যেখানে পাঁচজন নিখোঁজ রয়েছে।

গ্রেনাডায় একটি বাড়ির উপর একটি গাছ পড়ার পরে একটি প্রাণহানির ঘটনা ঘটেছে। Carriacou এবং Petit Martinique সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি করেছে, Carriacou-তে বেশ কয়েকটি বাড়ি ও ব্যবসা সমতল হয়ে গেছে। ঝড়ের তাণ্ডবে ইউনিয়ন দ্বীপের ৯০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়ে গিয়েছে। গ্রেনাডার একটি স্কুলে ৫০ জন প্রাপ্তবয়স্ক এবং ২০ জন শিশু সহ দক্ষিণ-পূর্ব ক্যারিবিয়ান জুড়ে আশ্রয়কেন্দ্রে শত শত লোক আশ্রয় নিয়েছে।

আরএস