ভবন ধসে সিয়েরা লিওনে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ১২:০৩ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিয়নে এক ভবন ধসে ৮ জন নিহত হয়েছেন এবং এখনো অনেকই এর নিচে চাপা পড়ে রয়েছেন বলে জানা গেছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের ভেতরে জীবিতদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এ খবর জানায়।

খবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার সকাল ১১টা থেকে ১২টার মধ্যে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে একটি ৭ তলা বিশিষ্ট ভবন ধসে পড়ে। এতে ৮ জন নিহত হয়েছেন এবং অনেকে এখনো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছেন।

ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই তাদের অবস্থান কোথায় তা উদ্ধারকর্মীদের জানাতে সক্ষম হয়েছেন। ভবনটি আবাসিক ও বাণিজ্যিক কাজে ব্যবহার করা হতো বলে স্থানীয়রা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

অভিযোগ পাওয়া গেছে, সঠিক নিয়মে ও নির্মাণসামগ্রী দিয়ে ভবনটি নির্মাণ করা হয়নি।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (এনডিএমএ) জানিয়েছে, শেল নিউ রোডের এই ভবনের ধ্বংসস্তূপের ভেতর থেকে ৬ জনকে জীবিত উদ্ধার করা সম্ভবপর হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া অনেকেই তাদের চাপা পড়ে থাকা স্থানটির বিষয়ে উদ্ধার কর্মীদের জানাতে সক্ষম হয়েছেন।

ওই ভবনের এক বাসিন্দা মোহাম্মদ কামারা বার্তাসংস্থা এএফপিকে জানান, তার স্ত্রীসহ ৩ সন্তান ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছেন। ভবনটি ধসে পড়ার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

সিয়েরা লিওন পৃথিবীর মধ্যে সবচেয়ে গরিবতম একটি দেশ। এখানে সঠিক নিয়ম না মেনে এবং নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করা হয়ে থাকে।

বিআরইউ