শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট দিসানায়েকে

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ১০:২৩ পিএম

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বামপন্থী রাজনীতিক অনূঢ়া কুমারা দিসানায়েকে।

রোববার দ্বিতীয় দফায় ভোট গণনার পর তাকে বিজয়ী ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।

এর মধ্যদিয়ে ৫৫ বছর বয়সী দিশানায়েকে দ্বীপরাষ্ট্রটির প্রথম বামপন্থী হিসেবে রাষ্ট্রপ্রধান হওয়ার গৌরব অর্জন করলেন। খবর বিবিসির।

এর আগে প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থীই একক সংখ্যাগরিষ্ঠতা পাননি। এতে করে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় দফায় গড়ায় গুরুত্বপূর্ণ এই জাতীয় নির্বাচন। রোববার ভোট গণনায় দেখা যায়, নতুন চমক দেখানো বামপন্থী অনূঢ়া কুমারা দিসানায়েকে এগিয়ে থাকলেও নির্বাচিত হতে হলে যে মাইলফলক স্পর্শ করতে হয় তা থেকে অনেকটা দূরে ছিলেন তিনি। দেশটির নির্বাচনী নীতিমালা অনুযায়ী, বিজয়ী হতে হলে প্রার্থীকে অবশ্যই ৫০ শতাংশের বেশি ভোট পেতে হবে।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, শনিবারের নির্বাচনে বামপন্থী রাজনীতিবিদ দিসানায়েকে ৩৯ দশমিক ৫০ শতাংশ ভোট পেয়ে শীর্ষ অবস্থানে ছিলেন। বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা ৩৪ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। এই দুই প্রার্থীর মধ্যেই দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয়। মাত্র ১৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে থাকা বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে নির্বাচনী লড়াই থেকে ছিটকে পড়েন।

শ্রীলঙ্কার নির্বাচন ব্যবস্থায় একটি ব্যালট পেপারে ভোটারদের জন্য তাদের পছন্দ অনুসারে পর্যায়ক্রমে সর্বোচ্চ তিনজন প্রার্থীকে ভোট দেয়ার সুযোগ রয়েছে। যদি কোনো প্রার্থী প্রথম গণনায় ৫১ শতাংশ ভোট না পান, তাহলে দ্বিতীয় দফায় ভোট গণনা করা হয়। সেক্ষেত্রে দুই শীর্ষ প্রার্থীকে বিবেচনায় নিয়ে বিজয়ী নির্ধারণ করা হয়।

নির্বাচনের নিয়ম মেনে সবচেয়ে বেশি ভোট পাওয়া অর্থাৎ, শীর্ষ দুই প্রার্থী অনূঢ়া কুমারা দিসানায়েকে ও বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসার প্রাপ্ত ভোট গণনা করা হয়। এটি শ্রীলঙ্কার ইতিহাসের প্রথম।

ভোট গণনার পর নির্বাচন কমিশন বিজয়ীর নাম ঘোষণা করে। ভোটের হিসেবে প্রথম হয়েছেন বামপন্থী রাজনীতিক অনূঢ়া কুমারা দিসানায়েকে। দ্বিতীয় স্থানে রয়েছেন বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে তৃতীয় হয়েছেন। প্রাথমিক ফলাফলে দিসানায়েকে এগিয়ে থাকতে দেখা যায়। তখন তিনিই পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন ধরে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীসহ বিরোধী দলের সমর্থকরা তাকে অভিনন্দন জানান।
ইএইচ