ইরানে পাল্টা হামলার ঘোষণা দিলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ১০:৫০ এএম

ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে দেশটিতে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শনিবার সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু এ ঘোষণা দেন।

শনিবার (৫ অক্টোবর) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ১ অক্টোবর ইসরায়েলকে লক্ষ্য করে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরই জবাব দিতে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু। এক এক টেলিভিশন ভাষণে তিনি বলেছেন, ইরান আমাদের অঞ্চল এবং আমাদের শহরগুলোতে দুবার ইতিহাসে সবচেয়ে বড় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইসরায়েলের দায়িত্ব এবং অধিকার রয়েছে আত্মরক্ষা করার এবং এই হামলার জবাব দেওয়ার এবং আমরা তা করব।

এ সময় গাজায় গণহত্যায় ব্যবহৃত ইসরায়েলে অস্ত্র পাঠানোর ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁরও সমালোচনা করেছেন নেতানিয়াহু।

এছাড়া প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং অন্যান্য পশ্চিমা নেতারাও ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন। নেতানিয়াহু এই চাপকে ‍‍`অসম্মানজনক‍‍` বলে উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, ইসরায়েল তাদের সমর্থন ছাড়াই এ যুদ্ধে জয়ী হবে।

প্রসঙ্গত, ইরানের সমর্থন ও মদতপুষ্ট সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহকে দমনে গত ৩০ তারিখ থেকে দক্ষিণ লেবাননে অভিযান শুরু করে ইসরায়েলের স্থল বাহিনী। এ অভিযান শুরুর ২৪ ঘণ্টার মধ্যে, ১ অক্টোবর সন্ধ্যার পর থেকে ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে একের পর এক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু করে ইরানের সেনাবাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। সেদিন সন্ধ্যার পর থেকে ২ অক্টোবর ভোর পর্যন্ত প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে আইআরজিসি।

বিআরইউ