কোটা সংস্কার আন্দোলনকারীদের আইনি সহায়তার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪, ০৪:৫০ পিএম

কোটা সংস্কার আন্দোলনকারীদের আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন সুপ্রিমকোর্ট আইনী‌জীবী সমিতির সভাপতি  ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

আজ ১৬ জুলাই মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্টনের আল রাজি কমপ্লেক্সের সামনে ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনকারীদের উদ্যোগে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ‍‍`শান্তিপূর্ণ‍‍` মিছিলে বর্বরোচিত হামলার প্রতিবাদে এক নাগরিক সমাবেশে তিনি এ আশ্বাস দেন।

সুপ্রিমকোর্ট আইনী‌জীবী সমিতির সাবেক ৭ বারের সম্পাদক এবং বিএনপি চেয়ারম্যানের উপদেষ্টা  ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন,"স্বরাষ্ট্রমন্ত্রী এবং ডিএমপি কমিশনারের আস্ফালন দেখে আমি আগেই বুঝতে পেরেছিলাম কোটা সংস্কার আন্দোলনকারীদের হামলা হতে পারে। তাই আমি দুই দিন আগেই একটি প্রেস কনফারেন্স করে সরকারকে সতর্ক করে দিয়েছিলাম।"

সুপ্রিমকোর্ট আইনী‌জীবী সমিতির বর্তমান সভাপতি এবং বাংলাদেশ বার কাউন্সিলের এই সদস্য জানান, ‘আমি সুপ্রিম কোর্ট বারের সভাপতির পাশাপাশি বাংলাদেশ  বার কাউন্সিলের  সদস্য।তাই সারা দেশের আইনজীবীদের সাথে আমার সম্পর্ক আছে। তাই  কোটা সংস্কার আন্দোলনকারীদের আশ্বাস দিচ্ছি, "সারাদেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের যেখানে আইনি সহায়তা প্রয়োজন, সেখানে আমরা তাদেরকে আইনের সহায়তা দিবো। আমি সারা দেশের কোটা  সংস্কার আন্দোলনকারীদের আইনি সহায়তা দেওয়ার জন্য আইনজীবীকে আহ্বান করছি।"

এবি পার্টির মহাসচিব মুজিবুর রহমান মঞ্জু দেশবাসীকে খাবারের টাকা থেকে খরচ সঞ্চয় করে আন্দোলনকারীদের সহায়তা করার আহবান জানান।তিনি হামলাকারীদের প্রতিরোধ করার জন্য জনগণকে ‍‍`পাথর‍‍` জমা করার পরামর্শ দেন।

ডাকসুর সাবেক ভিপি এবং গণ অধিকার পরিষদের‌ সভাপতি নুরুল হক নুর বলেন, ‘শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা আজ ঢাকা শহর‌ অচল‌ করে দিয়েছে।এই আন্দোলনে দেশবাসীর সমর্থন আছে। শিক্ষার্থীদের উপর হামলা হলে আমরা বসে থাকবো না।’

এ সময় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের‌ আহ্বায়ক এবং ডাকসুর সাবেক ২ বারের ভিপি মাহমুদুর রহমান মান্না, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বায়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম,এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ,হেফাজত ইসলামের নেতা মুসা বিন ইজর,জাগপার সভাপতি লুৎফুর রহমান,গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান, গণফোরামের সাধারণ সম্পাদক সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ক্বারী আবু তাহের,ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফুর রহমান,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের‌ শিক্ষক অধ্যাপক নাসির উদ্দিন,আন্তর্জাতিক ফটো সাংবাদিক শহীদুল আলম,লেখক রাখাল রাহা,প্রমুখ।

২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংগঠক শাকিলুজ্জামানের সঞ্চালনায় এই নাগরিক সমাবেশে‌

উপস্থিত ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনের সংগঠক হাসান আল মামুন, জালাল আহমদ,মাহফুজুর রহমান খান সহ কয়েকশো‌ সহযোদ্ধা‌ উপস্থিত ছিলেন।

বিআরইউ