চিফ প্রসিকিউটর

দোষী কেউ ছাড়ও পাবে না, নিরপরাধ কারও সাজা হবে না

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০২:২১ পিএম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর তাজুল ইসলাম বলেছেন- গণহত্যার ঘটনায় নিরপরাধ কারও যেমন সাজা হবে না, তেমনি দোষী কেউ ছাড়ও পাবে না।

সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

তাজুল ইসলাম জানান, গত জুলাই মাসে ছাত্র-জনতার আন্দোলনে আহত ও নিহতের তথ্য চেয়ে সারাদেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল ছাড়াও কবরস্থানসহ সব জেলা প্রশাসকের কাছে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বলেন, রোববার ঢাকা মেডিকেলে আন্দোলনে আহতদের অবস্থা পরিদর্শন ছাড়াও বক্তব্য নেয়া হয়েছে। আহতদের সবার পরিবার দ্রুত বিচার চেয়েছেন। হাসপাতালের পরিচালকের সঙ্গে কথা হয়েছে তদন্ত সংস্থার।

তিনি বলেন, ছাত্র নেতাদের সঙ্গে সহসাই বসে তথ্য সংগ্রহ করা হবে। তদন্ত কবে শেষ হতে পারে তার সময় নির্ধারণ করা কঠিন, তবে তা হবে তথ্য-প্রমাণ তাজা থাকতেই, একদিনও বেশি সময় নেয়া হবে না।

তদন্তের স্বার্থে গণমাধ্যমের কাছে থাকা ভিডিও-ছবির জন্য চিঠি পাঠানো হচ্ছে বলেও জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর। তিনি বলেন, স্বচ্ছতার সঙ্গে তদন্ত করার জন্যই এই উদ্যোগ। যাতে করে বিচার প্রক্রিয়া নিয়ে কোনো প্রশ্ন না থাকে। ক্ষতিগ্রস্তরা এই গণহত্যার বিচারের জন্য মুখিয়ে আছেন। সাক্ষীরাও আগ্রহী।

ইএইচ