ঘরে থাকা ডিপ ফ্রিজ পরিষ্কার করবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক: প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ১০:৪৫ পিএম

নিয়ম করে ফ্রিজ পরিষ্কার করা খুবই জরুরি। এতে যেমন ফ্রিজ পরিষ্কার থাকে, তেমনই বিদ্যুৎ বিলও কম আসে। নরমাল ফ্রিজের পাশাপাশি বেশিরভাগ মানুষ এখন ডিপ ফ্রিজও ব্যবহার করেন। যদিও বড় আকারের ফ্রিজে নরমাল ও ডিপ দুটো সুবিধাই মেলে, তবে মাছ-মাংসসহ বিভিন্ন খাবার সংরক্ষণে ডিপ ফ্রিজের উপকারিতাও অনেক।

অনেকেই হয়তো ভাবেন ডিপ ফ্রিজ পরিষ্কার করা বেশ কঠিন। আসলে ডিপ ফ্রিজ পরিষ্কার করা খুবই সহজ। যদিও আপনার ফ্রিজারের ধরন ও আকারের ওপর নির্ভর করে পুরো প্রক্রিয়াটিতে প্রায় একদিন সময় লাগতে পারে। এক্ষেত্রে ডিপ ফ্রিজ থেকে সব ধরনের খাবার সরিয়ে ফেলতে হবে।

আপনার ফ্রিজটি যদি ফ্রস্ট (বরফযুক্ত) হয় তাহলে তা ডিফ্রস্ট করে নিন। একবার সব বরফ গলে গেলে ফ্রিজারের অভ্যন্তর ও বাইরের অংশ পরিষ্কার করতে হবে। সবশেষে ফ্রিজারে হিমায়িত খাবারগুলো রাখার আগে অন্তত ৬ ঘণ্টা ফ্রিজারটিকে বন্ধ রাখুন। চলুন জেনে নেওয়া যাক ধাপে ধাপে কীভাবে ডিপ ফ্রিজ পরিষ্কার করবেন-

ফ্রিজ আনপ্লাগ করুন: ডিপ ফ্রিজারটি প্রথমে বন্ধ করে আনপ্লাগ করুন। আপনাকে নিশ্চিত করতে হবে, ডিপ ফ্রিজারটি বন্ধ করা হয়েছে ও এর পাওয়ার উত্স থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

খাদ্য সরিয়ে নিন: ডিপ ফ্রিজ থেকে সব ধরনের খাবার সরিয়ে নিন অন্যত্র। সবচেয়ে ভালো হয় ফ্রিজ পরিষ্কার করার কিছুদিন আগ থেকেই খাবারগুলো খেয়ে শেষ করে ফেলুন। আর যদি বিভিন্ন অপ্রয়োজনীয় জিনিস ফ্রিজে থাকে সেগুলো ফেলে দিন।

দরজা খুলে রাখুন: ফ্রিজের দরজা খোলা রাখুন। এটি ডিফ্রস্ট করার আপনার ডিপ ফ্রিজারের দরজা খোলা রাখতে হবে। ফলে ফ্রিজারটি দ্রুত ডিফ্রস্ট হবে।

ফ্রস্ট ফ্রিজ ডিফ্রস্ট করুন: সমস্ত বরফ গলে যাওয়া পর্যন্ত ডিপ ফ্রিজারটিকে ডিফ্রস্ট হতে দিন। আপনার ডিপ ফ্রিজারের আকার এবং মডেল নির্ধারণ করবে যে ডিভাইসটি ডিফ্রস্ট হতে কত সময় লাগবে। ছোট মডেলের জন্য, এটি এক ঘণ্টারও কম সময় নিতে পারে। বড় ডিপ ফ্রিজারে কয়েক ঘন্টা সময় লাগতে পারে।

ডিপ ফ্রিজারের সমস্ত বরফ গলে গেলে, ফ্রিজারের ভেতর থেকে যে কোনো তোয়ালে বা প্যান সরিয়ে ফেলুন। তারপর একটি পরিষ্কার তোয়ালে নিন ও ডিপ ফ্রিজারের ভেতর থেকে অতিরিক্ত আর্দ্রতা ও পানি মুছে ফেলুন।

পরিষ্কার করার উপায়-

ডিপ ফ্রিজারের ভেতরটা পরিষ্কার করার ক্ষেত্রে হালকা গরম সাবান পানি দিয়ে ডিপ ফ্রিজারের ভেতরটা ধুয়ে ফেলুন।

এজন্য একটি স্প্রে বোতলে এক কাপ পানি, এক চা চামচ সাদা ভিনেগার ও এক চা চামচ ডিশ সাবানও মেশাতে পারেন। ফ্রিজারের দেওয়াল ও মেঝেতে দ্রবণটি স্প্রে করে তারপরে একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

একটি তোয়ালে দিয়ে ডিপ ফ্রিজারের ভেতরটা শুকনো করে মুছে নিন। ফ্রিজারের ভেতর ও বাইরের অংশ পরিষ্কার করার পরে, একটি পরিষ্কার তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। নিশ্চিত করুন যে ফ্রিজারের অভ্যন্তর একেবারে শুকনো।

ফ্রিজে পুনরায় খাবার রাখার আগে অন্তত ৬-৮ ঘণ্টা বিশ্রাম দিন ফ্রিজকে। একবার ফ্রিজার সম্পূর্ণ শুকিয়ে গেলে, দরজা বন্ধ করুন ও ফ্রিজারটি আবার চালু করুন।

বিআরইউ