কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় জাদুঘরে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৭, ২০২৪, ১০:২২ এএম

জাতীয় পর্যায়ে কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এ বছরের প্রতিপাদ্য বিষয় ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খায়রুল আনাম শাকিল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ অধ্যাপক ড. অসিত রায়।

স্মারক বক্তৃতা প্রদান করেন নজরুল ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

আলোচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনা-আদর্শ, সাহিত্য চর্চাসহ ও জীবনের নানা দিক নিয়ে আলোচনা করা হয়।

বাংলা ও বাঙালির অহংকার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। তাকে খুঁজে পাওয়া যায় প্রেম ও বিদ্রোহ উভয় ক্ষেত্রে। তিনি সবসময় অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, শোষণমুক্ত ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। পরাধীনতার শৃঙ্খল ভাঙার পাশাপাশি সামাজিক বৈষম্য, শোষণ, বঞ্চনা, কুসংস্কার, হীনম্মন্যতার বিরুদ্ধেও মানুষকে শিখিয়েছেন রুখে দাঁড়াতে।

তার কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলেছে। মহান মুক্তিযুদ্ধের সময় তার গান ও কবিতা ছিল প্রেরণার অনন্য উৎস। আলোচনা শেষে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মেলক গান, গীতি আলেখ্য, নাটক নৃত্য ও আবৃত্তি পরিবেশন করা হয়।

ইএইচ