বিশ্ব চুমু দিবস আজ

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৩:৪৯ পিএম

ভালোবাসার সম্পর্কের মধ্যে একটুকু ছোঁয়ার জন্য আকুলি-বিকুলি করে উঠে মন। সেই ছোঁয়াটুকুর মধ্যে থাকে পরম মমতা, বিশ্বস্ততা। যার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো- কিস অর্থাৎ চুম্বন বা চুমু।

ভালোবাসার সম্পর্কের মধ্যে একটুকু ছোঁয়ার জন্য আকুলি-বিকুলি করে উঠে মন। সেই ছোঁয়াটুকুর মধ্যে থাকে পরম মমতা, বিশ্বস্ততা। যার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো- কিস অর্থাৎ চুম্বন বা চুমু।

সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কপালে আলতো চুম্বন সম্পর্কের গভীরতা এবং নির্ভরতা বোঝায়। আপনার কপালে প্রিয়জনের চুম্বন বুঝিয়ে দেয় তার জীবনে আপনি কতটা মূল্যবান। আপনাকে সকল বিপদ থেকে রক্ষা করতে উনি বদ্ধপরিকর।

কানে চুম্বন বোঝায় প্রেমের সম্পর্কে আপনি কতটা প্যাশনেট। ঘাড়ে চুম্বন খেলে বোঝায় প্রেমিক বা প্রেমিকা খুবই রোমান্টিক। গালে চুম্বন ইঙ্গিত দেয় বন্ধুত্বের। হাতের তালুতে চুম্বন বোঝায় আপনার পছন্দ। তেমনই কাঁধে খাওয়া চুম্বন বুঝিয়ে দেয় আপনার প্রিয়জনকে আপনি কতটা চান।

আপনি জানেন কি আজ শনিবার (৬ জুলাই) বিশ্ব চুম্বন দিবস। সারা বিশ্বের মানুষ এই দিনে তাদের ভালোবাসা প্রকাশ করতে তাদের সঙ্গীদের চুম্বন করে থাকেন।

বিশ্ব চুম্বন দিবসের ইতিহাস
বিশ্ব চুম্বন দিবস হলো একটি আনুষ্ঠানিক ছুটির দিন, যা প্রতিবছর ৬ জুলাই পালিত হয়। এই অনুশীলনটির শুরু হয়েছিল যুক্তরাজ্যে। এর পরে ২০০০ সালে এটি বিশ্বব্যাপী গৃহীত হয়েছিল।

এছাড়া আরেকটি তারিখ, ১৩ ফেব্রুয়ারি, ভালোবাসা দিবসের সপ্তাহে পড়া আন্তর্জাতিক চুম্বন দিবস হিসাবেও চিহ্নিত করা হয়েছিল।

প্রথম বিশ্বযুদ্ধের সময় থেকে এই দিনটি পালন শুরু হয় বলে মনে করেন অনেক। চুম্বনের নেপথ্যে সামাজিক আনুষ্ঠানিকতা থেকে শুরু করে অনেক কিছুর ভূমিকা আছে। বহু যুগ ধরেই চুম্বনের মাধ্যমে ভালোবাসার গভীরতা প্রকাশ পায়। ছোটদের হামি এবং বড়দের চুমু পুরোটাই একটি ভালেবাসার প্রতীক। আর এই ভালোবাসার প্রতীকেও অনেক উপকারিতা রয়েছে ৷

আন্তর্জাতিক চুম্বন দিবস পিছনের ধারণা এই যে, অনেক মানুষ চুম্বনের সাথে যুক্ত আনন্দ ভুলে গেছে বা ভুলে যেতে পারে, কেননা চুম্বনকে অনেকে কেবল সামাজিক আনুষ্ঠানিকতা বা অন্য ক্রিয়াকলাপের প্রস্তাবনা হিসাবে বিবেচনা করে।

আরএস