‘আন্তর্জাতিক চাপ সত্ত্বেও যুদ্ধাপরাধীদের বিচার করা হয়েছে’

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ০৩:৪৫ পিএম
ছবি-সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও যুদ্ধাপরাধীদের বিচার করা হয়েছে। সাধারণ মানুষের ন্যায় বিচার নিশ্চিত করতে যা যা প্রয়োজন সরকার সব করেছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মাধ্যমে যারা এই বিচারগুলো করে যাচ্ছেন আমি তাদের কেউ অভিনন্দন জানায় এই সাহসী ভূমিকার জন্য।

সোমবার (২৬ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ৫৯তম বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার করতে গিয়ে শুধু দেশে না বড় বড় অনেক দেশের সরকার বা রাষ্ট্র প্রধানরা এই বিচারে বাধা দেওয়ার চেষ্টা করে। কেউ কেউ তো সরাসরি এ বিষয়ে আমাকে টেলিফোন করে কথাও বলে। কিন্তু যারা মানবাধিকার লঙ্ঘনকারী তাদের বিচার হবে না। এসময় তাদের আমি একটি কথায় বলেছিলাম যে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা অপরাধ করেছিল তাদের বিচার তো এখনও চলছে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের ওপর যারা অত্যাচার করেছে, আমার মা-বোনদের ওপর পাশবিক নির্যাতন করেছে, তারা হত্যাযজ্ঞ চালিয়েছে তাদের বিচার হবে না কেন? এই ধরনের চাপ কিন্তু সবসময়ই ছিল। কিন্তু তারপরও আমরা যুদ্ধাপরাধীদের বিচার করতে পেরেছি।  

শেখ হাসিনা বলেন, নানামুখী চাপ থাকলেও বঙ্গবন্ধু হত্যার বিচার করেছে সরকার। বঙ্গবন্ধু হত্যার বিচার করা যাবে না, সেই আইনও হয়েছিল এ দেশে। ইনডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করে জাতির পিতা হত্যার বিচার করতে আমরা সক্ষম হয়েছি। অথচ ১৫ আগস্ট আপনজন হারানোদের মানবাধিকার নিয়ে কেউ ভাবেনি কখনো।

তিনি বলেন, আমাদের বিচার যারা করবেন তাদের নিরাপত্তায়, তাদের কাজ করার একটা সুন্দর পরিবেশ যাতে হয় সেদিকে সরকারের বিশেষভাবে দৃষ্টি আছে। কারণ আমরা চাই যারা বিচার করবেন এবং যারা বিচার চাইতে সকলেই যেন সুস্থ একটা পরিবেশ পায়। ভালোভাবে থাকলে, ভালো পরিবেশ পেলে পরে চিন্তা করারও একটা ভালো সুযোগ হয়। কাজেই একটা সঠিক চিন্তা করেই কিন্তু বিচারটা করতে হয়। এটা একটা কঠিন কাজ। কাজেই সেই কাজটা যেন সহজভাবে হয় তার ব্যবস্থা করা এটা আমাদের দায়িত্ব। এজন্য ৬৪ জেলায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জন্য ৮ থেকে ১০ তলা ভবন নির্মাণ করা হচ্ছে।

তিনি বলেন, আমি যতক্ষণ আছি, কাজ করে যাব। তবে আমি চাই সব মানুষেই যেন ন্যায় বিচার পায় এবং দ্রুত মামলাগুলো নিষ্পত্তি হয়। একটি স্বচ্ছতা, জবাবদিহিতার সৃষ্টি হয়। সে পরিবেশটা যেন থাকে সেটাই আমরা চাই।

বিচারকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ‍‍`আমরা আইন প্রণয়ন করি, আপনারা আইন ব্যবহার করেন। কাজেই সেখানে যখন যেটা হয়, আমরা সংশোধন করি এবং আরও উন্নত করি। যা-ই করি মানুষের কল্যাণে। মানুষের উন্নয়নে এবং মানুষের ভাগ্য, মানুষের নিরাপত্তা নিশ্চিত করবার জন্য আমরা এটা করি। এটাই আমাদের কাজ। মানুষ ন্যায়বিচার পাবে, মানুষ সুস্থ থাকুক, ভালো থাকুক সেটাই আমরা চাচ্ছি।‍‍`

শেখ হাসিনা বলেন, আমি চেষ্টা করে যাচ্ছি বাংলাদেশের একটি মানুষও ভূমিহীন থাকবে না, ঠিকানাবিহীন থাকবে না, গৃহহীন থাকবে না। কেউ দরিদ্রের কষাঘাতে জর্জরিত হবে না। প্রত্যেকটা মানুষের জীবনমান যেন উন্নত হয় সেই লক্ষ্য নিয়েই কিন্তু কাজ করে যাচ্ছি। যতবার আমার ওপর আঘাত এসেছে, সব মামলাও করতে পারিনি। অনেক ক্ষেত্রে মামলা করারও সুযোগ ছিল না তখন। বিএনপি-জামায়াত জোটের সময় আমরা মামলা করতে পারিনি। যেগুলো মামলা হয়েছিল সেগুলো আপনারা নিষ্পত্তি করে দিয়েছেন এবং দোষীরা সাজা পাচ্ছে। এটি হচ্ছে সবচেয়ে বড় কথা।‍‍`

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালের ঘোষণা অনুসারে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। করোনা মহামারির সময় সবকিছু যখন স্থবির তখন এই ভার্চুয়াল কোর্ট প্রতিষ্ঠা করে বিচার যাতে চলে সেই ব্যবস্থাটা তখন আমি প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করি এবং তাকে আমি অনুরোধ করেছিলাম আপনি ভার্চুয়াল কোর্ট করেন। যদিও বিষয়টা আমাদের কাছে একটি নতুন ধারণা ছিল। আমার একজন তথ্য-প্রযুক্তি উপদেষ্টা আছেন আপনারা জানেন। তিনি এ বিষয়ে যথেষ্ট পারদর্শী। সজীব ওয়াজেদ জয় আমাকে পরামর্শ দিয়েছিল ভার্চুয়াল কোর্ট করলে পরে তোমাদের বিচার কাজ চলতে পারে এবং প্রধান বিচারপতিকে আমি অনুরোধ করেছিলাম। আলাপ আলোচনা করেই ভার্চুয়াল আদালত করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি আমাদের দেশটা আধুনিক প্রযুক্তি সম্পন্ন হোক। ভার্চুয়াল আদালত হওয়ার পরে মামলা খুব দ্রুত নিষ্পত্তি হয়ে গেছে। আমাদের যারা আইনজীবী তাদের জন্য খুব সুবিধা হয়ে গেছে। যেখানেই থাকুক দেশে বা বিদেশে থাকুক, তারা কোর্টে কেসগুলো চালাতে পারছে। ডিজিটাল ডিভাইস ব্যবহার করে আমরা এ কাজগুলো করতে চাচ্ছি।

তিনি বলেন, বিচার বিভাগের স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করতে আমরা তথ্যপ্রযুক্তির ব্যবহার বিচার বিভাগের সব ক্ষেত্রে পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিয়েছে। সারাদেশে ই-জুডিশিয়ারি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ই-জুডিশিয়ারি চালু করা গেলে মামলা ব্যবস্থাপনায় আরও গতি আসবে।

বিচারকদের জন্য আন্তর্জাতিক মানের জুডিশিয়াল অ্যাকাডেমি প্রতিষ্ঠিত করা হবে জানিয়ে তিনি বলেন, একটি আন্তর্জাতিক মানের জুডিশিয়াল একাডেমি প্রতিষ্ঠা করা হবে। ইতোমধ্যে জায়গা দেখা হয়েছে। তবে সে জায়গাটি কার্যকর কিনা সেটাও জানা হবে। সেই সঙ্গে একটি আইনি বিশ্ববিদ্যালয় আমরা প্রতিষ্ঠা করব। আমি মনে করি সর্বক্ষেত্রেই ট্রেনিংটা একান্ত দরকার।

শেখ হাসিনা বলেন, আমার ইচ্ছে আছে এই জুডিশিয়াল সার্ভিসকে আরও আধুনিক যুগোপযোগী করার। এমন একটি একাডেমি করব, সেটা যেন আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন হয়। যেন বিশ্ব থেকে এসে দেখতে পারে। আমরা যেমন বিদেশে পাঠাবো ট্রেনিংয়ের জন্য, বিদেশ থেকেও যেন ট্রেনিংয়ের জন্য আমাদের কাছে আসে।

সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, করোনাভাইরাসের বিস্তারের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা। এর জন্য আমাদেরকে কিছুটা কৃচ্ছতা সাধন করতে হচ্ছে। সারা বিশ্বে একই অবস্থা। তার ওপর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সঙ্গে সঙ্গে আবার সেকশন পাল্টা সেকশন। আমেরিকার এই সেকশনের কারণে আমাদের যে পণ্য বিশেষ করে বিদেশ থেকে যেগুলো কিনতে হয় সেগুলোর এত বেশি দাম বেড়ে গেছে, জ্বালানি তেলের দাম বেড়ে গেছে, ভোজ্য তেলের মূল্য বেড়ে গেছে, গম, চিনি, সার কিনতে হচ্ছে। আমরা যে ক্রয় করি বিদেশ থেকে সেগুলো কয়েকগুণ বেশি মুদ্রাস্ফীতি। সারা বিশ্বব্যাপী উন্নত দেশ, ধনী দেশগুলো নিজেদেরকে এখন অর্থনৈতিক মন্দার দেশ হিসেবে ঘোষণা করে দিয়েছে।  তবে বাংলাদেশে এখনো আমরা সেই অবস্থায় পৌঁছায়নি।

এআই