জলবায়ু সম্মেলন (কপ২৮) উপলক্ষে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৯:০৪ পিএম

জলবায়ু সম্মেলন কাভার করতে ইচ্ছুক এবং অংশগ্রহণ করবেন এমন অর্ধশতাধিকের বেশি সাংবাদিক ও মিডিয়াকর্মীর দক্ষতা উন্নয়ন ও মনিটরিং কর্মশালায় প্রশিক্ষণ গ্রহনের আয়োজন করা হয়েছে। কর্মশালায় অংশগ্রহন করেন ৪২ জন প্রিন্ট মিডিয়া, ১৯ জন টিভি রিপোর্টার ও অনলাইনে ২৫ জন অংশ গ্রহণ করেন।

বায়ুন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজনে এবং অন্যান্য ৯টি পরিবেশবাদী সংগঠনের সহযোগীতায় শনিবার সকাল ৯ ঘটিকা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ২ দিন ব্যাপী প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর কনফারেন্স রুমে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি এবং কপ২৮ এর সংবাদ গ্রহনের প্রস্তুতির জন্য ‘জার্নালিজম ইন দ্যা এইজ অফ ক্লাইমেট অ্যাকশন : কপ২৮ কাভারেজ স্ট্রাটেজিস অ্যান্ড মেনটরিন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত হয়।

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এ.এস.এম মাকসুদ কামাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ এর সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি এবং অর্থ মন্ত্রনালয় বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য রানা মোহাম্মদ সোহেল এমপি। কর্মশালার প্রধান সমন্বয়কারী হিসেবে ছিলেন ক্যাপসের চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

প্রথম দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং পানিসম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, সিপিআরডি এর প্রধান নির্বাহী জনাব মো. শামসুদ্দোহা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সাবেক অতিরিক্ত সচিব এবং নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম) এর নির্বাহী সমন্বয়ক ড. এস এম মনজুরুল হান্নান খান, চেঞ্জ ইনিশিয়েটিভ এর প্রধান নির্বাহী এম জাকির হোসেন খান, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার চট্টগ্রামের ব্যুরো চীফ সামছুদ্দিন ইলিয়াস, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর উপসচিব ধরিত্রী কুমার সরকার ও যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মো. মাহফুজুর রহমান মিশু।

সভাপতিত্ব এর বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে এখন ছয় ঋতু খুঁজে পাওয়া যায় না। আমরা এখন বছরের ৯ মাস উত্তাপের মধ্যে কাটাই। শীতের প্রকোপও পূর্বের তুলনায় অনেক বেড়েছে। জলবায়ু পরিবর্তন আমরা অনুভব করি।

আরএস