কোটা সংস্কার আন্দোলনে এবার চবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

চবি প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ১০:১৯ এএম

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য কোটা সংস্কারের দাবিতে এবার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ই জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ব্যাচের শিক্ষার্থীরা এ ঘোষণা দিয়েছেন।

সকাল ১০ টা থেকে প্রতিবেদনটি লেখা অবধি মোট ১৯ টি ব্যাচ তাদের ক্লাস-পরীক্ষা বর্জন করেছে। ব্যাচগুলো হলো— রাজনীতি বিজ্ঞান বিভাগ-১ম বর্ষ-স্নাতকোত্তর, সংস্কৃত বিভাগ-৪৬ তম ব্যাচ, অর্থনীতি বিভাগ-৫৭ তম ব্যাচ, লোকপ্রশাসন বিভাগ-৪১ তম ব্যাচ,লোকপ্রশাসন বিভাগ-৪২ তম ব্যাচ, লোকপ্রশাসন বিভাগ ৪৩ তম ব্যাচ,  বাংলা বিভাগ-৫৮ তম ব্যাচ,  ইতিহাস বিভাগ-৫৭ তম ব্যাচ, দর্শন বিভাগ-৫৭ তম ব্যাচ,দর্শন বিভাগ-৫৮ তম ব্যাচ, ইতিহাস বিভাগ-৫৬ ও ৫৮ তম ব্যাচ, আরবী সাহিত্য বিভাগ-৪৮ ও ৪৯ তম ব্যাচ এবং ইসলামিক স্টাডিজ বিভাগ-৩৬ তম ব্যাচের শিক্ষার্থীরা তাদের ক্লাস-পরীক্ষা বর্জন করেছে।

ক্লাস-পরীক্ষা বর্জনকারী রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫৮ তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল হামিদ জানান, কোটা বাতিল আমাদের সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। যেহেতু এটা আমাদের যৌক্তিক ও ন্যায়সংগত একটি আন্দোলন সেকারণেই আমরা সাধারণ শিক্ষার্থীরা সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। আমরা দাবি আদায় করেই ক্লাস ও পরীক্ষায় ফিরে যাব। স্বাধীনতার ৫৩ বছরে এসেও এমন অন্যায্য ও বৈষম্যমূলক সিদ্ধান্ত ছাত্ররা মেনে নিতে পারে না।

আরবি সাহিত্য বিভাগের ৪৯ তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ বলেন, কোটার পক্ষে হাইকোর্টের রায় আপাতত বহাল রাখার প্রতিবাদে আমরা অ্যাকাডেমিক সকল ক্লাস-পরীক্ষা বর্জন করেছি।
কোটার আড়ালে সাধারণ শিক্ষার্থীদের প্রতি যে বৈষম্য হচ্ছে তা কোনো ভাবেই কাম্য নয়। আমরা চাই, কোটার আমূল সংস্কারের মাধ্যমে একটা সুষম রাষ্ট্রের প্রতিষ্ঠা হোক।

প্রসঙ্গত, ২০১৮ সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল করে যে পরিপত্র জারি হয়েছিল তা সম্প্রতি অবৈধ ঘোষণা করে ফের কোটা বহাল করেছে হাইকোর্ট। এরই প্রতিবাদে কোটা পুনর্বহালের বিরুদ্ধে গত ৪ দিন ধরে লাগাতার আন্দোলন করে যাচ্ছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার কোটা বাতিলের দাবিতে সব বিশ্ববিদ্যালয়ে তিন দিনের কর্মসূচি ঘোষণা বিক্ষুব্ধ ছাত্র সমাজ। দাবি আদায় না হলে আন্দোলন থেকে পিছু না হটারও ঘোষণা দিয়েছে তারা।

বিআরইউ