অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিলেন সালেহউদ্দিন আহমেদ

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২৪, ১১:২২ পিএম

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ। 

বৃহস্পতিবার রাতে তিনি বঙ্গভবনে শপথ নেন। এর আগে ৯টা ২০ মিনিটে প্রধান উপদেষ্টা হিসেবে ড. মোহাম্মদ ইউনূস শপথ গ্রহণ করেন।

পুরান ঢাকার মাহুতটুলীতে জন্মগ্রহণ করেন ড. সালেহউদ্দিন আহমেদ। ১৯৬৩ সালে ঢাকা কলেজিয়েট স্কুল থেকে এবং ঢাকা কলেজ থেকে ১৯৬৫ সালে বিজ্ঞান বিভাগ থেকে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পাস করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স পাস করেন এবং ১৯৬৯ সালে একই বিষয়ে এমএ পাস করেন। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির লেকচারার হিসেবে যোগ দেন। তৎকালীন পাকিস্তানের কেন্দ্রীয় প্রশাসনে সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) ক্যাডারে যোগ দেন।

১৯৭৮ সালে কানাডার হ্যামিল্টন শহরে অবস্থিত ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর আন্তঃরাষ্ট্রীয় প্রতিষ্ঠান ‘সিরডাপ’- এ গবেষণাপ্রধান হিসেবে কাজ করেন। ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ড. সালেহউদ্দিন বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট (বার্ড) এর মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। 

এছাড়া তিনি পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বে ছিলেন। এরপর কেন্দ্রীয় ব্যাংকের নবম গভর্নর হিসেবে ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়া সিরডাপের গবেষণা বিভাগের পরিচালক, বিআইডিএসের মানবসম্পদ বিভাগের ভিজিটিং স্কলার ছিলেন ড. সালেহউদ্দিন আহমেদ।

গভর্নরের পদ থেকে অবসরের পর ২০০৯ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগে অধ্যাপক এবং ২০১৪ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ছিলেন। তিনি ৮০টির অধিক নিবন্ধ ও বই প্রকাশ করেছেন, যেগুলো দেশ ও বিদেশ থেকে প্রকাশিত হয়েছে।

ইএইচ