বড়লেখার মাওয়নতকি-ইউনুসগন্জ বাজারের সেডের কাজ দ্রুত শেষ করার দাবি ব্যবসায়ীদের

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৬:২১ পিএম

মৌলভীবাজারের বড়লেখার কাঠালতলীর মাওয়নতকি বাজার ও দক্ষিণভাগে অবস্থিত ইউনুসগন্জ বাজারের সেডের কাজের সময়সীমার ১৪ মাস  অতিবাহিত হওয়ার পরও কাজ শেষ না হওয়ায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। ব্যবসায়ীরা দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করে বাজার চালুর দাবি জানান।

তবে উপজেলা এল জিডি কর্তৃপক্ষ জানিয়েছেন, ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ শেষ করতে ১ মাস সময় বেঁধে দেওয়া হয়েছে।

২০১৯ সালে বড়লেখার কাঠাল তলীর  মাওয়নতকি বাজারের ৬৯ শতাংশ জায়গা ও দক্ষিণ ভাগের ইউনুসগন্জ বাজারের জায়গা বিভিন্ন ব্যক্তির দখলে  বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদ করা হয়।  

এরপর কর্তৃপক্ষ নড়ে চড়ে বসে কাঠালতলী চৌমুহনীতে কুলাউড়া টু বড়লেখা আঞ্চলিক মহাসড়কের পাশে ব্যবসায়ীরা খোলা আকাশের নিচে ঝুঁকি নিয়ে ব্যবসা করতো।

ব্যবসায়ীদের পুনর্বাসন করতে ২০২০ সালের ২০ জানুয়ারি মাওয়নতকি বাজারে অস্থায়ী সেড নির্মাণ করে তাদের বাজারে নেওয়া হয়।

ব্যবসায়ীদের মাওয়নতকি বাজারে পূর্ণস্হাপন এর খবর আবার ও বিভিন্ন মিডিয়ায় প্রচার করা  হয় সে সময় সেড নির্মাণসহ অবকাঠামো কাজের দাবি ছিল ব্যবসায়ীদের।

মাওয়নতকি বাজারে সেড নির্মাণ করতে ২ বছরের অধিক সময় অতিবাহিত হয়েছে ব্যবসায়ীরা  কুলাউড়া টু বড়লেখা আঞ্চলিক মহাসড়কের পাশে ঝুঁকি নিয়ে  ব্যবসা পরিচালনা করে আসছে।

২০২২ সালে বড়লেখা  উপজেলা প্রকৌশল অফিসের  R A R I P প্রকল্পের মাওয়নতকি ও ইউনুসগন্জ বাজারের সেড সহ অবকাঠামো কাজের জন্য ৮৫ লক্ষ ১ হাজার টাকা বরাদ্দ করা হয়।

এ কাজটি পান এ এলাকার সাবেক সাংসদ ও বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আলহাজ্ব শাহাব উদ্দিন ভাগ্নে সোয়েব আহমদ ।

কাজটি করতে কয়েক দফা সময় বৃদ্ধি করেন কাজ শেষ করতে পারেনি কাজের সময়সীমার ১৪ মাস অতিবাহিত হলেও কাজ শেষ হয়নি।  

মাওয়নতকি বাজারের ব্যবসায়ী সোহাগ আহমদ, জিল্লুর রহমান দুলাল, ওসমান  গনি, মিনাই মিয়া, ছলু মিয়া সহ অনেকে জানান তাদের বাজারে সবজি, মাছসহ  বিভিন্ন ব্যবসায়ী প্রায় শতাধিক রয়েছে যে সেড করা হয়েছে তা সংকলন হবে না। আরো ২টি অস্থায়ী সেড করার দাবি  সহ দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করে বাজার চালুর দাবি ভুক্তভোগী ব্যবসায়ী ও সচেতন মহলের।

মাওয়নতকি বাজারে অনেকে অবৈধ স্থাপনা দখল করে রেখেছেন। প্রকৃত ব্যবসায়ীদের রেখে এগুলো দখলদার কবল থেকে উদ্ধারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোরালো দাবি জনপ্রতিনিধিসহ সচেতন মহলের।  

বড়লেখা উপজেলা প্রকৌশলী প্রীতম সিকদার জয় বলেন টয়লেটের জায়গা জটিলতায় দক্ষিণ ভাগের ইউনুসগন্জ বাজারের বাজারের কাজের জটিলতা ছিল, ১ মাসের মধ্যে কাজ শেষ হবে এর পর বাজার চালু করা যাবে।

বড়লেখা উপজেলা সহকারী কমিশনার ভূমি আসলাম সারোয়ার বলেন সার্ভেয়ারসহ বাজার পরিদর্শন করে চালুর ব্যবস্থা করবেন বলে  জানান।

এব্যাপারে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজরাতুন নাইম বলেন খুব দ্রুত সময়ের মধ্যে ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে তাদের তালিকা করে বাজার চালু করা হবে।

বিআরইউ