কর্মকর্তাদের দায়িত্ব পালনে যে ৫ নির্দেশনা দিল জনপ্রশাসন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ১২:৩৮ এএম

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব অনুবিভাগ, অধিশাখা ও শাখা পর্যায়ে অফিসের দৈনন্দিন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ৫ নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার এসব নির্দেশনা দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অফিস আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাহী বিভাগের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। প্রজাতন্ত্রের গণকর্মচারী নিয়োগ, পদায়ন, পদোন্নতি প্রদান ও মানবসম্পদ ব্যবস্থাপনা জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রধান কাজ। এসব কার্যক্রম সুচারুরূপে সম্পন্ন করার লক্ষ্যে এ মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে অধিকতর দক্ষতা, সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করা একান্ত অপরিহার্য।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব অনুবিভাগ, অধিশাখা ও শাখা পর্যায়ে অফিসের দৈনন্দিন কার্যক্রম সুষ্ঠু ও যথাযথভাবে সম্পন্নের জন্য সিনিয়র সচিব এসব অনুশাসন দিয়েছেন বলে অফিস আদেশে জানানো হয়েছে।

যা আছে ৫ নির্দেশনায়

১. সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে দৈনন্দিন দাপ্তরিক কার্যক্রম সম্পাদন করতে হবে। সুনির্দিষ্ট কারণে কোনো কাজ অসম্পন্ন থাকলে তা পরবর্তী কর্মদিবসে আবশ্যিকভাবে সম্পাদন করতে হবে।

২. অফিস চলাকালীন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সভা বা জরুরি প্রয়োজন ছাড়া যথাসম্ভব নিজ কক্ষে অবস্থান করতে হবে। কোনো কারণে সচিবালয়ের বাইরে যাওয়ার প্রয়োজন হলে আবশ্যিকভাবে নিয়ন্ত্রণকারী কর্মকর্তাকে অবহিত করতে হবে।

৩. সিটিজেন চার্টার অনুসরণ করে সেবা প্রার্থীদের নির্ধারিত সময়ে সব সেবাপ্রদান নিশ্চিত করতে হবে।

৪. স্টেকহোল্ডারদের সঙ্গে সংযত এবং বিনয়ের সঙ্গে আচরণ করতে হবে।

৫. ‘রুলস অব বিজনেস, ১৯৯৬’ অনুসরণ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সব কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদন করতে হবে।

ইএইচ