সমীর চন্দ

কৃষক লীগের ৫২ বছর পূর্তিতে ৫২ লাখ বৃক্ষরোপণ করা হবে

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৯:১৪ পিএম

এদিকে গত পহেলা আষাঢ় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষক লীগের উদ্যোগে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র ৩ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন।

বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠার ৫২ বছর পূর্তি উপলক্ষে তিন মাসে মোট ৫২ লাখ বৃক্ষরোপণ করা হবে বলে জানিয়েছেন দলের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। শনিবার (২৯জুন) ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের উদ্যোগে এক হাজার ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষরোপণ শেষে তিনি এ তথ্য জানান।

এদিন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের নেতৃত্বে রাজধানীর উত্তরায় ১৫ নং সেক্টর ব্রিজ লেকপাড় ও রাস্তার ধারে এসব বৃক্ষরোপণ করা হয়। পরে সংগঠনের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৃক্ষরোপণ শেষে কৃষক লীগের সভাপতি বলেন, বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠার ৫২ বছর পূর্তি উপলক্ষে এই বছর আষাঢ়-শ্রাবণ-ভাদ্র এই তিন মাসে ৫২ লাখ বৃক্ষরোপণ করবে। বৃক্ষরোপণের পাশাপাশি প্রতিটি বৃক্ষকে রোপণের পর নিজ সন্তানের মতো পরিচর্যা ও প্রতিপালন করতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগ ও কৃষক লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ দল ক্ষমতায় থাকলেও গাছ লাগায়, ক্ষমতায় না থাকলেও গাছ লাগায়। স্বাধীনতা বিরোধী বিএনপি জামায়াত চক্র ক্ষমতায় থাকলেও গাছ নিধন করে, ক্ষমতায় না থাকলেও গাছ নিধন করে। এই নিধনকারীদের দেশবিরোধী কর্মকাণ্ড রুখতে কৃষক লীগের তৃণমূল আরো শক্তিশালী করতে হবে।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে কৃষক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু বলেন, গাছ মানুষের ও পরিবেশের অকৃত্রিম বন্ধু। তাই আসুন, প্রত্যেকে এই বছর ৫২টি করে গাছ লাগাই।

ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের সভাপতি মাকসুদুল ইসলামের সভাপতিত্বে বৃক্ষরোপন কর্মসুচি অনুষ্ঠানে অংশ নেন কৃষক লীগের সহ-সভাপতি আকবর আলী চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ড. হাবিবুর রহমান মোল্লা, নুরে আলম সিদ্দিকী হক, ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের সাধারণ সম্পাদক হালিম খান, ঢাকা উত্তর কৃষক লীগের বৃক্ষরোপণ কর্মসূচির আহবায়ক লুৎফর রহমান। এসময় কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে গত ১৫ জুন পহেলা আষাঢ় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কৃষক লীগের উদ্যোগে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র ৩ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন। তারই ধারাবাহিকতায় আজ উত্তরা ১৫ নং সেক্টর ২ নং ব্রিজ লেকপাড়ে রাস্তার ধারে বাংলাদেশ কৃষক লীগ ঢাকা মহানগর উত্তর ১০০০ ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষরোপণ করা হয়েছে।

আরএস