‘বাংলাদেশে কোনো একক ব্যক্তির জন্য শোক’ পালন করা হবে না বললেন সমন্বয়ক আবু বাকের

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০১:০৩ এএম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেছেন, বাংলাদেশে কোনো একক ব্যক্তির জন্য শোক দিবস পালন করা হবে না।

বুধবার রাত পৌনে ৯টার দিকে ধানমন্ডির রাফা প্লাজার সামনে আলোক প্রজ্বলন পূর্ববর্তী এক বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এর আগে, বিকেলে শাহবাগ মোড়ে অবস্থান নেন হাজারো শিক্ষার্থী। পরে সেখান থেকে রাফা প্লাজা অভিমুখে পদযাত্রা করেন শিক্ষার্থীরা।

সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, ফ্যাসিবাদী আওয়ামী লীগ আমাদের অসংখ্য ছাত্র-জনতাকে হত্যা করেছে। ফ্যাসিবাদের কোনো শোক দিবস হয় না। ২০০৯ সালে সরকার সুপ্রিম কোর্টের কাঁধে বন্দুক রেখে শোক দিবস ঘোষণা করেছিল। বাংলাদেশে কোনো একক ব্যক্তির জন্য শোক দিবস পালন করা হবে না।

সমন্বয়ক হাসানাত আব্দুল্লাহ বলেন, যারা বিভাজনের রাজনীতি করতে চাইবে, শিক্ষার্থীদের ওপর বুকে গুলি চালাবে, তাদের অবস্থা ৫ আগস্টে গণভবনের মতো হবে। শহীদের রক্তের দাগ এখনো শুকায়নি, আহতরা এখনো হাসপাতালে কাতরাচ্ছে। এরই মধ্যে ১৫ আগস্টে একটা মেকি শোক দিবস পালনের মাধ্যমে ম্যাকানিজম করতে চাচ্ছে একটি কুচক্রী গোষ্ঠী। একটা সময় সরকার মেকি শোক দিবস পালন করতে বাধ্য করত। অর্ন্তবর্তীকালীন সরকার এটা বাতিল করেছে। আমরা জানতে পেরেছি একদল স্বার্থান্বেষী আইনজীবী এর বিরুদ্ধে রিট করেছেন।

তিনি বলেন, এখানে আমাদের দলীয় পরিচয় নেই, আমাদের পরিচয় একটাই আমরা নিপীড়িত। যতদিন না নির্যাতনকারীদের ৫৬ হাজার বর্গমাইল থেকে সমূলে বিতাড়িত করা হবে, ততদিন রাজপথ শিক্ষার্থীদের দখলে থাকবে।

ইএইচ