ইমার্জিং এশিয়া কাপ

আফগানিস্তানকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৬:৫১ পিএম

হার দিয়ে ইমার্জিং এশিয়া কাপ শুরু করে বাংলাদেশ। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ ‘এ’ দল। প্রথম দুই ম্যাচে এক জয় ও এক হারে সেমির সম্ভাবনা বাঁচিয়ে রেখেছিল টাইগাররা। আর নকআউট পর্বে পা রাখতে গতকাল আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। 

এমন গুরুত্বপূর্ণ সমীকরণ মাথায় রেখে আগে ব্যাটিং করতে নেমে জয়ের সেঞ্চুরিতে শক্ত ভীত পায় বাংলাদেশ। আর বোলিংয়ে পেসাররা সুবিধা করতে না পারলেও স্পিনারদের কল্যাণে জয় পেয়েছে সাইফ হাসানের দল। আর তাতেই সেমিতে চলে যায় বাংলাদেশ ‘এ’ দল। 

শুরুতে ব্যাটিং করতে নেমে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ১০০ রান করেন মাহমুদুল হাসান জয়। জবাবে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৭ রানে থামে আফগানিস্তান। ফলে ২১ রানের জয় পেয়েছে বাংলাদেশ।  টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দুই ওভারে ২৩ রান নেয় বাংলাদেশ। চতুর্থ ওভারে এসে অবশ্য হারিয়ে ফেলে উইকেট। দুই চারে ৯ বলে ৯ রান করে আউট হয়ে যান তানজিদ হাসান তামিম। এক ওভার পর ফেরেন তার সঙ্গী নাঈম শেখও। জাতীয় দলে ব্যর্থ হওয়ার পর ‘এ’ দলে সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি। ৪ চারে ১৯ বলে ১৮ রান করে মোহাম্মদ সেলিমের বলে আউট হন। 

একই ওভারে আফগান বোলার আউট করেন সাইফ হাসানকে। ৩ বলে ৪ রান করে এলবিডব্লিউ হন টাইগার অধিনায়ক। এরপরই বড় জুটি গড়েন জয় ও জাকির। তাদের ১১৮ রানের জুটি ভাঙেন ইজাহারুল হক নাভিদ। ৬ চার ও ২ ছক্কায় ৭২ বলে ৬২ রান করে ক্যাচ আউট হন জাকির। অবশ্য তিন অঙ্ক ছুঁয়েছেন জয়। ২ চার ও ১২ চারে ১১৪ বলে ঠিক ১০০ রান করেই আউট হন তিনি। মোহাম্মদ সেলিমের বলে জয় ক্যাচ দেন রিয়াজ হাসানের হাতে। এর বাইরে বাংলাদেশের হয়ে রান করেন সৌম্য সরকার। ৩ চার ও সমান ছক্কার ইনিংসে ৪২ বলে ৪৮ রান করে ক্যাচ আউট হন তিনি। 

শেষদিকে নেমে ৬ চার ও ১ ছক্কায় ১৯ বলে অপরাজিত ৩৬ রান করেন মাহেদী হাসান। জবাব দিতে নামা আফগানিস্তানকে শুরুতে ভালোই চাপে ফেলে বাংলাদেশ। ষষ্ঠ ওভারে দলকে প্রথম উইকেট এনে দেন রাকিবুল হাসান। ১২ বলে ১০ রান করে তার বলে তানজিদ হাসানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জুবাইদ আকবরী। এরপর বেশ ভালো জুটি গড়েন রিয়াজ হাসান ও নূর আলি জাদরান। 

অবশ্য রান তোলার গতির সঙ্গে পাল্লা দিতে পারেননি তারা। ১২০ বলে তাদের ৯০ রানের জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। ৫ চারে ৫৭ বলে ৪৪ রান করা নূর আলি জাদরানকে আউট করেন তিনি। রিয়াজকে আউট করেন সৌম্য সরকার। ৭ চার ও ২ ছক্কায় ১০৫ বলে ৭৮ রান করেন তিনি। পরে আর রান তোলার গতির সঙ্গে পাল্লা দিতে পারেননি আফগান ব্যাটাররা। ৪৭ বলে ৪৪ রান করেন শাহিদুল্লাহ। ৫০ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন বাহির শাহ। বাংলাদেশের পক্ষে ১০ ওভারে স্রেফ ৩০ রান দিয়ে দুই উইকেট নেন রাকিবুল। তানজিম হাসান সাকিব তিন ও সৌম্য সরকার নেন দুই উইকেট।

আরএস