ভিনিসিউসের জোড়া গোলে প্যারাগুয়েকে উড়িয়ে শেষ আটের পথে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০২:৩০ পিএম

কোস্টারিকার বিপক্ষে ড্র করে কোপা আমেরিকায় নিজেদের যাত্রা শুরু করেছিলো ব্রাজিল। প্রথম ম্যাচেই পূর্ণ পয়েন্ট হারানোয় সমালোচকদের তীব্র সমালোচনায় পড়েছিলো তারা।

অবশেষে, দ্বিতীয় ম্যাচেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে ব্রাজিল। প্যারাগুয়ের বিপক্ষে এদিন যেন নিজেদের আসল রূপ দেখিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। লা আলবিরোজাদের বড় ব্যবধানে উড়িয়ে কোপা আমেরিকার শেষ আটের পথে এক পা দিয়ে রাখল সেলেসাওরা।

অ্যালেজায়ান্ট স্টেডিয়ামে শুক্রবার ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। জোড়া গোল করেছেন ভিনিসিউস জুনিয়র। একটি করে গোল করেছেন স্যাভিও ও লুকাস পাকেতা।

কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্রয়ে কোপা আমেরিকা মিশন শুরু করেছিল ব্রাজিল। ১৯টি শট নিয়ে সে ম্যাচে গোলের দেখা পায়নি দরিভাল জুনিয়রের শিষ্যরা। তবে প্যারাগুয়ের বিপক্ষে আর সে আক্ষেপে পুড়তে হয়নি।

যদিও শুরুটা খুব একটা আশা জাগানিয়া ছিল না। আভাস ছিল আগের ম্যাচের পুনরাবৃত্তির। ৩১তম মিনিটে হতাশ করেছিলেন লুকাস পাকেতা। বক্সে প্যারাগুয়ের ডিফেন্ডারের হাতে লাগার সুবাধে পাওয়া পেনাল্টি নিতে গিয়ে বারের বাইরে শট নেন তিনি।

তবে সেলেসাওদের বেশিক্ষণ আক্ষেপে পুড়তে দেননি ভিনিসিউস। ৩৫তম মিনিটে গোলের খাতা খোলেন তিনি। বাঁ প্রান্ত ধরে আক্রমণে উঠে সতীর্থদের পাস দিয়ে ঢুকে পড়েন বক্সে। এক-দুই পাসের পর তাকে ফিরতি পাস দেন পাকেতা।

এর ৮ মিনিট পর ব্যবধান বাড়ান স্যাভিও। প্যারাগুয়ের রক্ষণের ভুলের সুযাগ নিয়ে বক্সে বল পেয়ে জাতীয় দলের হয়ে অভিষেক গোলটি করেন ২০ বছর বয়সী এ ফরোয়ার্ড। যোগ করা সময়ে ভুলের মাশুল দিয়ে তৃতীয় গোলটি হজম করে প্যারাগুয়ে। গোলবারের সামনে থেকে বল ক্লিয়ার করতে গিয়ে দেরি করেন প্যারাগুয়ান ডিফেন্ডার।

বিরতির পর লড়াইয়ের আভাস দিয়েছিল প্যারাগুয়ে। মাঠে নামার তিন মিনিটের মধ্যেই গোলের দেখা পায় তারা। ফরোয়ার্ডরা না পারলেও প্যারাগুয়ের হয়ে গোলের খাতা খোলেন ডিফেন্ডার ওমার আলদেরেতে। তবে এরপর আর সুযোগ তৈরি করতে পারেনি লা আলবিরোজারা।

উল্টো ৬৫ মিনিটে ব্যবধান বাড়ায় ব্রাজিল। বক্সে নেয়া স্যাভিওর শট লাগে প্যারাগুয়ের এক ডিফেন্ডারের গায়ে। স্পটকিক নিতে আসেন আগের পেনাল্টি মিস করা পাকেতা। সতীর্থরা তাকে সাহস জোগান। এবার আর হতাশ করেননি তিনি। ব্যবধান ধরে রেখে শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

বড় জয়ে ২ ম্যাচ শেষ ৪ পয়েন্ট দলের খাতায় যোগ হলেও এখনো কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়নি সেলেসাওদের। শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হার এড়ালে নিশ্চিত হয়ে যাবে তাদের শেষ আট। তবে হারলে সুযোগ পেয়ে যাবে কোস্টারিকা। সেক্ষেত্রে প্যারাগুয়ের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে তাদের। টানা দুই জয়ে ‘ডি’ গ্রুপ থেকে শেষ আট নিশ্চিত করেছে কলম্বিয়া।

ইএইচ