ব্রাজিলকে পেনাল্টি না দেয়ায় কোপা কর্তৃপক্ষের ‘ভুল স্বীকার’

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০১:০৭ এএম

কোপা আমেরিকার গ্রুপ পর্ব শেষ হয়েছে। কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলের কষ্টার্জিত ড্রয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করল ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ড্র করে রানারআপ হয়ে ওঠায় কোয়ার্টারে তাদের আরও শক্ত পরীক্ষা দিতে হবে উরুগুয়ের বিপক্ষে।

কিন্তু তার আগে বিতর্ক উঠেছে কলম্বিয়া ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা একটি ফাউল নিয়ে। যার জন্য ব্রাজিলকে পেনাল্টি দেয়া হয়নি বলে নাকি ভুল-ও স্বীকার করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন বা কনমেবল!

নিজেদের এক প্রতিবেদনে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো জানিয়েছে, খেলা চলাকালে ভিএআর (ভিডিও অ্যানালিস্ট রেফারি) ভুল সিদ্ধান্ত দিয়েছে বলে একটি ভিডিওতে ব্যাখ্যা দিয়েছে কনমেবল। যদিও ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা সেই ফাউল নিয়ে দুই মিনিট সময় নিয়েছিলেন ভিডিও রেফারি।

লাতিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের বরাতে গ্লোবো বলছে, ৪২তম মিনিটে কলম্বিয়ার ডি-বক্সে ডিফেন্ডার বল ছুঁতে পারেননি, তবে তার আগেই ফাউলের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। কিন্তু সেখানে অবিবেচক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। রেফারি সেই পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণে ব্যর্থ হয়েছেন এবং অল্প সময় পরই ফের ম্যাচ চালিয়ে নিয়েছেন।

ম্যাচের ওই সময় ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস কলম্বিয়ার অর্ধে বল নিয়ে ডি বক্সে ঢুকেন, তখন খেলার ৪২ মিনিট চলছিল। ওই সময়ে ব্রাজিল ১-০ গোলে এগিয়ে ছিল, ফলে পেনাল্টি পেলে দ্বিগুণ লিড নেয়ার সুযোগ আসত সেলেসাওদের সামনে। ভিনিকে করা মুনোজের ফাউলটি দেখতে প্রায় দুই মিনিট সময়ও নিয়েছিলেন ভিডিও রেফারি, কিন্তু পরে তিনি ব্যাখ্যা যেন কলম্বিয়া তারকা বল ক্লিয়ারের উদ্দেশে পা বাড়িয়েছিল এবং তাতে তিনি সফল হয়েছেন।

ইএইচ