হোম না অ্যাওয়ে, যে জার্সি পরে ফাইনালে খেলবেন আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ১২:৪১ পিএম

আরও একটি ফাইনালের অপেক্ষায় লিওনেল মেসিরা। কোপায় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কোন জার্সি পরে খেলবেন আলবিসেলেস্তারা, এবার মিলল সেই উত্তরও।

আজ শনিবার (১৩ জুলাই) আর্জেন্টিনার সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তের খবর অনুযায়ী, কলম্বিয়ার বিপক্ষে মেগা ফাইনালে অপয়া অ্যাওয়ে জার্সিতে খেলতে নামবেন না মেসিরা। এই ম্যাচে আর্জেন্টিনা খেলবে চিরচেনা আকাশি-নীল জার্সি আর সাদারঙা শর্টস পরে। যেটা আর্জেন্টিনার ‘হোম’ জার্সি। কলম্বিয়া ও আর্জেন্টিনার জার্সির রঙ ভিন্ন হওয়ায় দুই দলকে জার্সি নির্বাচনের ক্ষেত্রে তেমন কোনো সমসায় পড়তে হচ্ছে না। আর গোলরক্ষকম মার্টিনেজকে দেখা যাবে সবুজ জার্সিতে।

হোম-অ্যাওয়ে জার্সি প্রচলনের পর আর্জেন্টিনার প্রথম ফাইনাল ছিল ১৯৭৮ বিশ্বকাপ। নিজেদের মাটিতে অনুষ্ঠিত সেই আসরে হোম জার্সি পরে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ৮ বছর পর মেক্সিকো বিশ্বকাপের ফাইনালেও হোম জার্সি পরেছিল আলবিসেলেস্তারা। সেবারও বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। তবে, ১৯৯০ আর ২০১৪ বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনা, মেসিদের গায়ে ছিল অ্যাওয়ে জার্সি। সেই দুটি ফাইনালেই জার্মানির কাছে হেরে যায় তারা। এরপর কাতার বিশ্বকাপেও শিরোপা জেতে আর্জেন্টিনা। এবার অবশ্য গায়ে ছিল হোম জার্সি।

টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এবারের কোপায় জিতলে ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে টানা তিনটি মেজর শিরোপা জয়ের কৃতিত্ব গড়বে আর্জেন্টাইনরা।

অন্যদিকে, কলম্বিয়ার কাছে ফাইনালের লড়াই অতীত গৌরব ফেরানোর। তাই কোনো ছাড় দেবে না হামেস রদ্রিগেজরাও। সবমিলিয়ে জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

বিআরইউ