বৈদেশিক বাণিজ্যে নতুন বিধিমালা মানার নির্দেশ

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ১২:২৩ এএম

আমদানি-রপ্তানি বাণিজ্য, ইনওয়ার্ড ও আউটওয়ার্ড রেমিট্যান্স লেনদেনে কর কর্তনে আয়কর আইন ও উৎসে কর বিধিমালা-২০২৩ পরিপালনের নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। 

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। 

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়, আয়কর, অগ্রিম আয়কর, উৎসে কর, ন্যূনতম কর, সারচার্জ ও অন্য কোনো ধরনের কর বৃদ্ধি, আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠা এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয় সময়োপযোগী করতে গত ২২ জুন ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স, ১৯৮৪ এ রহিত করে আয়কর আইন-২০২৩ গৃহীত হয়। পাশাপাশি ২৬ জুন উৎসে কর বিধিমালা-২০২৩ প্রণয়ন করা হয়। এ জন্য আমদানি ও রপ্তানি বাণিজ্য, ইনওয়ার্ড ও আউটওয়ার্ড রেমিট্যান্স লেনদেনে কর কর্তনে আয়কর আইন-২০২৩ এবং উৎসে কর বিধিমালা-২০২৩ এ নির্ধারিত ধারা পরিপালন করতে হবে। আগের প্রজ্ঞাপনে বর্ণিত অন্যান্য নর্দেশাবলি অপরিবর্তিত থাকবে। 

নতুন আয়কর আইন মতে, কোনো করদাতা যদি দেশের বাইরে সম্পদ কিনলে তাকে সম্পদের বিবরণী দিতে হবে। আবার কোনো কোম্পানির শেয়ারধারী পরিচালক হলেও সম্পদের বিবরণী জমা দিতে হবে।