Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

সিএমপির অতিরিক্ত কমিশনার হলেন ফরিদ উদ্দিন 

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৩, ২০২২, ০৮:২৮ পিএম


সিএমপির অতিরিক্ত কমিশনার হলেন ফরিদ উদ্দিন 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপির) অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ ফরিদ উদ্দিন। বর্তমানে সিলেট জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। সম্প্রতি অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি প্রাপ্তির পর বুধবার সিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে পদায়ন করা হয় তাকে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাশ স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। একই প্রজ্ঞাপনে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক পদমর্যাদায় পদোন্নতিপ্রাপ্ত ২৫ কর্মকর্তাকেও বিভিন্ন পদে বদলি/পদায়ন করা হয়। 

মোহাম্মদ ফরিদ উদ্দিন ২০১৯ সালের ২৪ জুন সিলেট জেলার পুলিশ সুপারের দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে ডিএমপির ওয়ারী জোনের ডিসি হিসেবেও সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন তিনি। 

জানা গেছে, একাডেমিক শিক্ষা শেষে কর্মজীবনের শুরুতেই ২০০৪ সালে প্রবেশনারি কর্মকর্তা হিসেবে আইএফআইসি ব্যাংকে যোগদান করেন ফরিদ উদ্দিন। আইএফআইসি ব্যাংকে চাকরিকালীন বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদেও চূড়ান্তভাবে নিয়োগের জন্য মনোনীত হন এবং একই সময়ে আরও দুটি বেসরকারি ব্যাংকের অফিসার পদে চাকরির সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন তিনি। এরই মধ্যে আইএফআইসি ব্যাংকে চাকরির পাশাপাশি পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অধীনে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার বিভিন্ন ধাপে অংশগ্রহণ করে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলে ২০০৫ সালে বাংলাদেশ সরকার তাকে বাংলাদেশ পুলিশ সার্ভিসে সহকারী পুলিশ সুপার পদে চাকরির জন্য মনোনীত করে। ব্যাংকের চাকরিতে ইস্তফা দিয়ে তিনি ২০০৫ সালের ২ জুলাই দেশসেবার ব্রত নিয়ে পুলিশের চাকরিতে যোগদান করেন। এরপর থেকেই দেশ ও জাতির সেবায় সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন তিনি।  

সিলেটের পুলিশ সুপার হিসেবে যোগদানের পর থেকেই জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ সার্বিক দায়িত্ব পালনে একের পর এক সফলতার জানান দিয়েছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য, করোনা সংকট মোকাবিলা ও সবশেষ বন্যা পরিস্থিতি মোকাবিলা। করোনাকালে নিজের জীবনের মায়া ত্যাগ করে জেলার বাসিন্দাদের করোনা থেকে সুরক্ষিত রাখতে জেলা পুলিশ সদস্যদের নিয়ে করোনা সংকট মোকাবিলায় সম্মুখসারিতে থেকে কাজ করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন তিনি। সবশেষ বন্যা পরিস্থিতিতেও তার মানবিক দিক ফুটে ওঠে। জেলার যখন যেখানে পরিস্থিতি অবনতির সংবাদ পেয়েছেন সেখানেই সশরীরে হাজির হয়ে বানভাসি মানুষের পাশে দাঁড়িয়েছেন। ত্রাণ সহযোগিতা করেছেন। দিনরাত এক করে বানভাসি মানুষের দুর্ভোগ লাঘবে কাজ করে ইতোমধ্যেই সর্বমহলেই ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। 

এছাড়া বন্যা পরিস্থিতি মোকাবিলায় তার নেতৃত্বাধীন সিলেট জেলা পুলিশের সার্বিক কার্যক্রমের খোঁজখবর রেখেছিলেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। বন্যা পরিস্থিতির সরেজমিন পরিদর্শনে গিয়েও সন্তোষ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী।

কেএস 

Link copied!