Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

সব জল্পনা কল্পনা শেষে চমক

প্রধানমন্ত্রীর প্রেস সচিব হলেন এমেরিটাস সম্পাদক নাইমুল ইসলাম খান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ৭, ২০২৪, ০৩:২০ পিএম


প্রধানমন্ত্রীর প্রেস সচিব হলেন এমেরিটাস সম্পাদক নাইমুল ইসলাম খান

নব্বইয়ের দশকে সেনা স্বৈরশাসকের পতনের মধ্য দিয়ে প্রাণ ফিরে পায় বাংলাদেশ। গণমাধ্যমও ফিরে পায় হারানো স্বাধীনতা। আর সেসময়কালেই দেশের সাংবাদিকতায় নতুন প্রাণের জোয়ার ঘটে একগুচ্ছ স্বপ্ননির্মাতা তরুণর হাত ধরে। তৎকালে ‘আজকের কাগজে’র মধ্য দিয়ে দেশের দৈনিক সংবাদপত্রের স্বপ্নদ্রষ্টা হন সম্পাদক নাঈমুল ইসলাম খান। সাংবাদিকতাকে পেশা হিসেবে আলিঙ্গনে তরুণদের মাঝে ‘আজকের কাগজ’ হয়ে উঠেছিল আদর্শ এবং তরুণদের কাছে আজকের কাগজ পরিণত হয়েছিল বাইবেলে। বর্তমান আধুনিক ও স্মার্ট সাংবাদিকতারও প্রতিষ্ঠিত জনক তিনি।

সাংবাদিকতার আইকন এমেরিটাস সম্পাদক সেই নাইমুল ইসলাম খানকেই বিভিন্ন মহলের নানা জল্পনা কল্পনার মধ্যেই অবশেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব পদে নিযুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের প্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির জন্য একটি সারসংক্ষেপ পাঠায় প্রধানমন্ত্রীর কার্যালয়।

সারসংক্ষেপে বলা হয়, দৈনিক আমাদের নতুন সময়ের এমেরিটাস সম্পাদক নাঈমুল ইসলাম খানকে প্রধানমন্ত্রীর মেয়াদকাল বা যখন চুক্তি বাতিল করবেন সেটির অভিপ্রায় অনুযায়ী পরবর্তী সময়ের জন্য চুক্তিভিত্তিক হিসেবে প্রেস সচিব নিয়োগ করা হল। তার বেতন হবে ৭৮ হাজার টাকা। 

এই সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) অনুরোধ জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়কে। এরই প্রেক্ষিতে আজ শুক্রবার (৭ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্তে প্রজ্ঞাপন জারি করে নিয়োগের বিষয়টি নিশ্চিত করে।  

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলালের মৃত্যুর পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব পদটি দীর্ঘদিন ধরে শূন্য হচ্ছিল। এই পদে কাকে নিয়োগ দেয়া হবে- এ নিয়ে নানারকম জল্পনা কল্পনা ছিল। সেক্ষেত্রে নাঈমুল ইসলাম খানের প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে নিয়োগ একটি বড় ধরনের চমক।  

সংশ্লিষ্টরা বলছেন, টেলিভিশনের বিভিন্ন টকশোতে সরকারের পক্ষে গুরুত্বপূর্ণ অবস্থান ছিল নাইমুল ইসলাম খানের। বিশেষ করে কঠিন সময়গুলোতে নাঈমুল ইসলাম খান সরকারের পক্ষে জোরালো অবস্থান নিয়ে প্রশংসা কুড়িয়েছেন খোদ প্রধানমন্ত্রীর। গণমাধ্যম ছাড়াও রাষ্ট্র, রাজনীতি কিংবা সরকার নিয়ে তার গঠনমূলক আলোচনাসহ তার মেধা- প্রজ্ঞার বিষয়টি বিবেচনা করেই তাকে প্রেস সচিব করা হয়ে থাকতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের। এছাড়াও নতুন প্রজন্মের সাংবাদিকদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার। এখন যারা সংবাদপত্র জগতে নেতৃত্ব দিচ্ছেন তারা সকলেই নাঈমুল ইসলাম খানের হাতে সৃষ্টি। প্রায় সবগুলো দৈনিকের সম্পাদক এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নাঈমুল ইসলাম খানের আজকের কাগজ বা ভোরের কাগজের মাধ্যমে তাদের সাংবাদিকতার যাত্রা শুরু করেছিলেন। এ কারণে এখনকার যারা নীতি নির্ধারক সাংবাদিক আছেন, তাদের মধ্যেও নাঈমুল ইসলাম খানের জনপ্রিয়তা অত্যন্ত বেশি। এ কারণেও প্রধানমন্ত্রী তাকে নির্বাচিত করে থাকতে পারেন বলে অনেকেই মনে করেন।

নাঈমুল ইসলাম খান ১৯৫৮ সালের ২১ জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তার বাবা নুরুল ইসলাম খান ছিলেন রাজনীতিবিদ ও আইনজীবী। কুমিল্লা জিলা স্কুল থেকে এসএসসি পাস করেন নাঈমুল। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে তিনি মিডিয়া স্টাডিজ বিভাগের অধ্যাপক হিসেবে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে যোগ দেন।

টেলিভিশনের টক শো-তে আলোচনার জন্য নাঈমুল ইসলাম খান ব্যাপক সমাদৃত। এছাড়া তিনি দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ও দৈনিক আমাদের সময় পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। আমাদের অর্থনীতির সম্পাদক নাসিমা খান মন্টি তার স্ত্রী।

মিঠু/বিআরইউ/ইএইচ

Link copied!