community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ০১ জুলাই, ২০২৪,

খামারবাড়িতে ক্যাবির দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ২৯, ২০২৪, ০৫:৫৪ পিএম


খামারবাড়িতে ক্যাবির দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

রাজধানীর খামারবাড়িতে CABI Plantwise Plus এর উদ্যোগে Capacity Building of AIS and DAE Officers Utilizing CABI Academy abd Digital Tools for Farmer Advisory শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

এআইএসের কনফারেন্স রুমে আয়োজিত প্রশিক্ষণে চেয়ারপারসন হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়।

তিনি তার বক্তব্যে বলেন, ক্যাবি একটি ডিজিটাল লার্নিং প্লাটফর্ম। ক্যাবির কোর্সগুলোর মাধ্যমে সকলে ফসলের যাবতীয় তথ্য সম্পর্কে জ্ঞাত হবে যা মাঠ পর্যায়ে উৎপাদন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি আরও জানান, খুব শীঘ্রই ক্যাবির সাথে কৃষি তথ্য সার্ভিসের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে যার ফলে কৃষি তথ্য সেবা আরও বিস্তার লাভ করবে।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন ড. মো. সালেহ আহমেদ ক্যাবি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ বাংলাদেশ, হুমাইরা জাহান সোনম ক্যাবি প্রোগ্রাম অফিসার বাংলাদেশ।

লিড ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন- প্রফেসর ড. সাইফ উদ্দিন, কীটতত্ত্ব বিভাগ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং প্রফেসর নোমান ফারুক উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

প্রশিক্ষণে ক্যাবি অ্যাকাডেমির বিভিন্ন কোর্স সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা দেওয়া হয়। এ সময় ক্রপ পেস্ট ডায়াগনোসিস এবং বায়ো প্রটেকশন প্রোডাক্ট এর উদ্দেশ্য, গঠন সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং অনুশীলন করা হয়।

প্রশিক্ষণে কৃষি তথ্য সার্ভিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কোর্স কোঅর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন কৃষি তথ্য সার্ভিসের তথ্য অফিসার (কৃষি) ড. আকলিমা খাতুন।

ইএইচ

Link copied!