Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

চিরচেনা রুপে ঢাকা: ‘আরও শিথিল হচ্ছে কারফিউ’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৪, ২০২৪, ০২:০১ পিএম


চিরচেনা রুপে ঢাকা: ‘আরও শিথিল হচ্ছে কারফিউ’

কোটা সংশোধনের পর স্বাভাবিক হতে শুরু করেছে দেশের পরিস্থিতি। এ অবস্থায় আরও শিথিল করা হয়েছে চলমান কারফিউ।

বুধবার রাজধানীতে সীমিত পরিসরে যান চলাচল শুরু হয়েছে। খুলেছে সরকার-বেসরকারি অফিস-আদালত ও ব্যাংক বিমাসহ সব ধরনের অফিস। রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বিভিন্ন রুটে বাস ছেড়ে যাচ্ছে।

সরকারি-বেসরকারি অফিসও আজ বেলা ১১ থেকে ৩টা পর্যন্ত খোলা থাকছে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত সপ্তাহে সারা দেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় গতকাল পর্যন্ত ১৯৭ জনের প্রাণহানি হয়েছে।

সহিংসতাপূর্ণ পরিস্থিতি নিয়ন্ত্রণে গত শুক্রবার রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে সরকার। একই দিনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয়।

শনিবার চলমান কারফিউয়ে দুই ঘণ্টা বিরতি দেয়া হয়। এরপরদিন বিরতি ছিল তিন ঘণ্টা। মঙ্গলবার ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে চার ঘণ্টা বিরতি দেওয়া হয়। যদিও সারা দেশে জেলাভেদে এই বিরতি কমবেশি রয়েছে।

বুধ ও বৃহস্পতিবার কারফিউ চলবে বলে গতকাল ঘোষণা দেয় স্বরাষ্ট্র মন্ত্রণারয়। এ দুদিন রাজধানীতে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। অন্যান্য মহানগর ও জেলাগুলোতে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় প্রশাসন।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ বলেছেন, এই এলাকাগুলোতে কারফিউ বলবৎ থাকবে। তবে বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। অন্যান্য জেলার ক্ষেত্রে নিজ নিজ কর্তৃপক্ষ (জেলা প্রশাসক) সিদ্ধান্ত নেবে।

ইএইচ

Link copied!