Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

বৈষম্যের অভিযোগ: স্বপদে পুনর্বহালের দাবি ভাইস চেয়ারম্যানদের

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৪:২৫ পিএম


বৈষম্যের অভিযোগ: স্বপদে পুনর্বহালের দাবি ভাইস চেয়ারম্যানদের

জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হওয়া উপজেলা ভাইস-চেয়ারম্যানদের অপসারণ করে তাদের সঙ্গে বৈষম্য করা হয়েছে বলে অভিযোগ করেছেন দেশের উপজেলা ভাইস চেয়ারম্যানরা।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন বাংলাদেশ উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ফোরাম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লাইলা বানু।

তিনি জানান, চলতি বছরের মে ও জুন মাসে অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হন। জনগণের সরাসরি ভোটে তারা নির্বাচিত হলেও বর্তমানে বৈষম্যের শিকার হয়েছেন বলে দাবি করেন লাইলা বানু।

লাইলা বানু অভিযোগ করেন, গত ৫ আগস্ট ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানের পর বর্তমান সরকার দায়িত্ব গ্রহণ করে। কিন্তু এরপর ১৯ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাদের পদ থেকে অপসারণ করা হয়।

তিনি জানান, স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে যেমন জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, এবং সিটি করপোরেশন—তাদের মধ্যে শুধু উপজেলা পরিষদেই ভাইস চেয়ারম্যানদের অপসারণ করা হয়েছে, যা বৈষম্য হিসেবে দেখা হচ্ছে।

তিনি আরও বলেন, ছাত্র আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা। কিন্তু ভাইস চেয়ারম্যানরা প্রথম থেকেই বৈষম্যের শিকার হয়েছেন। তাই, তারা বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা ও সংশ্লিষ্ট সকলের কাছে পুনর্বহালের দাবি জানিয়েছেন।

লাইলা বানু জানান, তারা শান্তিপূর্ণভাবে দাবি জানিয়ে যাবেন এবং প্রয়োজনে তাদের ভোটারদের নিয়ে রাস্তায় নামবেন। তবে, বিশৃঙ্খলা সৃষ্টি করার পরিকল্পনা তাদের নেই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ভাইস চেয়ারম্যানরা তাদের স্বপদে পুনর্বহালের জন্য সরকারের সহায়তা কামনা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, কুমিল্লা বুড়িচং উপজেলার ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, সাটুরিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা মল্লিক, সিলেট জৈন্তাপুর উপজেলা ভাইস চেয়ারম্যান এস এম সাদ্দাম, নড়াইল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মাহবুবুল আলম প্রমুখ।

ইএইচ

Link copied!