Amar Sangbad
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪,

বাকেরগঞ্জে বঙ্গবন্ধু সড়ক মেরামতের কেউ নেই

বাকেরগঞ্জ (বরিশাল) বরিশাল

বাকেরগঞ্জ (বরিশাল) বরিশাল

সেপ্টেম্বর ১৩, ২০২২, ০৫:৪৬ পিএম


বাকেরগঞ্জে বঙ্গবন্ধু সড়ক মেরামতের কেউ নেই

বরিশাল-পটুয়াখালী মহাসড়কের বাকেরগঞ্জ পৌরসভার চৌমাথা থেকে কালিগঞ্জ বাজার ব্রিজ ও কুন্ডবাড়ি টেক্সটাইলগামী সড়কের ২২৩৫ মিটার বঙ্গবন্ধু সড়কটির বেহাল দশা। দীর্ঘদিন সংস্কার না করায় সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটির বিভিন্ন স্থানে পিচ-খোয়া উঠে গেছে। ছোট-বড় অসংখ্য খানাখন্দ সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টিতেই সড়কের গতে পানি জমছে। এর ওপর দিয়ে হেলেদুলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

বাকেরগঞ্জ পৌরসভার ৭,৮ ও ৯, নং ওয়ার্ড থেকে বঙ্গবন্ধু সড়কটি মুক্তিযোদ্ধা শহিদ খান সড়কের সাথে যুক্ত হয়ে ১০ ইউনিয়নের সাথে সংযোগ রয়েছে। বঙ্গবন্ধু সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম। সড়কটি দিয়ে কালিগঞ্জ বাজারের সাপ্তাহিক হাটে এই অঞ্চলের কৃষকদের উৎপাদিত ফসল গবাদিপশু হাঁস-মুরগী বাজারজাতকরণে যাতায়াত করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, বাকেরগঞ্জ উপজেলা শহরের সাথে পাদ্রীশিবপুর, রঙ্গশ্রী, ভরপাশা ও নিয়ামতি ইউনিয়নের সাথে খুব কম সময়ে স্থলপথে যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি করেছে এ বঙ্গবন্ধু সড়ক। জন গুরুত্বপূর্ণ সড়কটি দিয়ে প্রতিদিন অসংখ্য অটোরিকশা, ট্রাক, কাভার্ড ভ্যান, মাহিন্দ্রাসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। বঙ্গবন্ধু সড়কটি দ্রুত সময়ে সংস্কার করা না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এই সড়কে জন দুর্ভোগ চরমে পৌঁছে গেছে।

অপরদিকে বঙ্গবন্ধু সড়কের সাথে সংযোগ হয়েছে পৌরসভার ৮নং ওয়ার্ডের প্রধান সড়কটি। পৌরসভার ৯ নং ওয়ার্ডের রুহিতারপাড় মহাসড়ক হয়ে ৮ নং ওয়ার্ডের উপর দিয়ে কালিগঞ্জ বাজারের সংযোগ সড়কটি পৌরসভা প্রতিষ্ঠার পরে এক টুকরো মাটির ছোঁয়া লাগেনি উন্নয়ন দুরের কথা ৩ কিলোমিটার রাস্তাটি মাটির তৈরি বিভিন্ন স্থানে ভেঙ্গে সমতল ভূমি হয়ে গেছে।

পৌরসভার ৮ নং ওয়ার্ডের বাসিন্দা ছাত্রলীগ নেতা শাহিন মোল্লা জানান, যুগের পর যুগ পার হলেও ভাগ্য উন্নয়ন হয়নি পৌরসভার ৮নং ওয়ার্ডবাসীর। কাঁচা মাটির তৈরি রাস্তায় বৃষ্টিতে কাদামটিতে চলাচল করতে হয় এলাকাবাসীর। বর্ষা মৌসুমে চরম ভোগান্তিতে পরেছে স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা।

ভরপাশা ইউনিয়নের অটোরিকশা চালক জালাল বলেন, ছোট যানবাহন প্রায়ই উল্টে দুর্ঘটনা ঘটছে। বঙ্গবন্ধু সড়ক দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা অসুস্থ মানুষের দুর্ভোগ দেখে কান্না আসে। পাঁচ মিনিটের পথ যেতে সময় লাগছে আধা ঘণ্টা। কাভার্ড ভ্যান চালক জসিম আহমেদ বলেন, গেল ৫ বছর যাবত কালিগঞ্জ বাজারে পণ্য দিতে আসি। সড়কের অধিকাংশ জায়গায় ছোট-বড় গর্ত।  খানাখন্দে চাকা পড়লে গাড়ি তোলা দুষ্কর হয়ে যায়। আবার উল্টে যাওয়ার উপক্রম হয়। নাকাল অবস্থা। এই অবস্থায় গাড়ি চালানো খুব কষ্ট হয়।

এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধু সড়কের বেহাল দশা নিয়ে পৌরবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এলাকাবাসী অবিলম্বে এ সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন।

এসএম

Link copied!