Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪,

সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ২২, ২০২২, ০৬:০৮ পিএম


সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। ২০১৭ সাল থেকে নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে শনিবার দেশের বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএ চাঁপাইনবাবগঞ্জ সার্কেল এই কর্মসূচির আয়োজন করে। শনিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন-সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, জেলা বিআরটিএ’র সহকারী পরিচালক শাহজামান হক কারিগরি প্রশিক্ষক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. মঈন উদ্দিন, সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী রেজয়ানা করিম, জেলা নিচসার সভাপতি সফিকুল আলম ভোতা সহ পরিবহন সেক্টরের নেতৃবৃন্দ। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আইন মেনে চলার পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপক করেন বক্তারা।

ডামুড্যা প্রতিনিধি: "আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি" এ প্রতিপাদ্যে শরীয়তপুরের ডামুড্যাতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১১টায় ডামুড্যা উপজেলার অডিটোরিয়ামে নিরাপদ সড়ক চাই ডামুড্যা উপজেলা প্রশাসনের উদ্যোগে সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। ডামুড্যা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ডামুড্যা উপজেলার সহকারী কমিশনার ভূমি সবিতা সরকার, ডামুড্যা থানার অফিসার ইনচার্জ শরীফ আহমেদ, উপজেলা ইঞ্জিনিয়ার আবু নাইম নাবিল, ডামুড্যা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম, উপজেলার আইসিটি কর্মকর্তা লিটন মুন্সি, প্রাথমিক শিক্ষা অফিসার জালাল উদ্দীন, উপজেলার সহকারী শিক্ষা অফিসার এসএম গিয়াস উদ্দিন, উপজেলার মাধ্যমিক  সহকারী শিক্ষা অফিসার এসএম গিয়াস উদ্দিন, প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম, ডামুড্যা উপজেলার জাতীয় শ্রমিকলীগের সভাপতি কালাম চৌকিদার, সাধারন সম্পাদক মোঃ মজিবর সরদার, ডামুড্যা প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল, শিক্ষক,স্কাউট সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন। সড়ক আইন মেনে চলার আহবান জানিয়ে ডামুড্যা থানার অফিসার ইনচার্জ শরীফ আহমেদ বলেন, আমরা প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সততা ও নিষ্ঠার সাথে নিজেদের দায়িত্ব ও কর্তব্য পালন করলে সড়কে বিশৃঙ্খলা অনেকটা কমে আসবে। উপজেলার সহকারী কমিশনার ভূমি সবিতা সরকার সড়ক আইন সম্পর্কে বিস্তারিত বলেন এবং সবাইকে  মেনে চলার চলার আহবান জানান। ডামুড্যা উপজেলা নির্বাহী হাছিবা খান বলেন, আজকের সমাবেশটি গণসচেতনতা বৃদ্ধিমূলক-এটা সড়ক ব্যবহারকারী হিসেবে আমাদের সকলের জন্য অপরিহার্য।

চাঁদপুর প্রতিনিধি:  ‍‍`আইন মেনে সড়কে চলি নিরাপদে ঘরে ফিরে‍‍` এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে বর্ণাঢ্য আযোজনের মধ্য দিয়ে জাতীয় নিরাপদ দিবস উদযাপন করা হয়েছে।  দিবস উদযাপন উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) দুপুরের র্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।  সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, শুধু বক্তব্য নয় সচেতন হতে হবে সবার। প্রতিদিনই সড়ক দূর্ঘটনা ঘটছে। সড়কটাকে বাসযোগ্য করতে হবে। আমাদের সচেতনার জায়গাটাকে আরো মজবুত করতে হবে। কারণ আমাদের সচেতনার জায়গাটা অনেক নিচু স্থানে চলে এসেছে। গ্রিল লাগিয়ে বা নিয়ম করে কিছু হবে না, আমাদের মধ্যে সচেতন হতে হবে। আমরা বিশৃঙ্খল সড়ক চাই না। নিরাপদ সড়ক গড়ে তোলার দায়িত্ব আমাদের সবার।  অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ এস এম মোসা এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নুরুল ইসলাম নাজিম দেওয়ান, প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন প্রমূখ। আলেচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ এর সহকারি পরিচালক মো. আফজাল হোসেন। সাংবাদিক এম আর ইসলাম বাবু‍‍`র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই চাঁদপুর জেলা শাখার সভাপতি এম এ লতিফ, ট্রাক ও লরি শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টু প্রমূখ।  আলোচনা সভার পূর্বে এক বর্ণাঢ্য র্যালী বের হয়। র্যালীটি জেলা প্রশাসক কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদে এসে শেষ হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ ফরহাদ আলম।

টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার সকালে শহরের আশেকপুর সদর উপজেলা পরিষদ থেকে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র‌্যালিটি গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের নগরজলফৈ এলাকায় গিয়ে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক ড. মো. আতাউল গনির সভাপতিত্বে বক্তব্য রাখেন, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান আনছারী, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) টাঙ্গাইলের সহকারী পরিচালক মো. আলতাব হোসেন, ট্রাফিক পুলিশ পরিদর্শক (প্রশাসন) মো. দেলোয়ার হোসেন, জেলা বাস মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি প্রমুখ। জেলা প্রশাসন ও বিআরটিএ যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবুল হাসেম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রানুয়ারা খাতুনসহ সড়ক ও জনপথ বিভাগ, নিরাপদ সড়ক চাইসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা ও নেতৃবৃন্দ অংশ নেয়।

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই  শ্লোগানকে সামনে নিয়ে ময়মনসিংহের ভালুকায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে ভরাডোবা হাইওয়ে পুলিশ ফাঁড়ির আয়োজনে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে ভালুকা বাসস্ট্যান্ড সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভরাডোবা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ওসি রিয়াদ মাহমুদ, ভালুকা প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান পাঠান কামাল, সাবেক সভাপতি এস এম শাহজাহান, শ্রমিকলীগ নেতা নাজমুল হক সহবিভিন্ন উপজেলার বিভিন্ন পদস্থ কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। 

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের হাটহাজারীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আবু রায়হানের সভাপতিত্বে র‌্যালি পরবর্তী আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, টিআই মোঃ বখতিয়ার, প্রেসক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি আসলাম পারভেজ, উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য এডভোকেট বাসন্তী প্রভা পালিত, ফতেপুর ইউপি চেয়ারম্যান জায়নুল আবেদীন, নিরাপদ সড়ক চাই উপজেলা শাখার নেতৃবৃন্দ, বিভিন্ন পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ, পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা। এসময় বক্তারা সড়কের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। পাশাপাশি তারা এর সম্ভাব্য বিভিন্ন সমাধানের বিষয়ে আলোকপাত করেন। উপজেলার বিভিন্ন স্থানে যানজট ও এর কারণ নিয়েও বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। বিশেষত, অদক্ষ ডাইভার নিয়োগ থেকে বিরত থাকা, টাকার বিনিময়ে দালালদের মাধ্যমে বিআরটিএ কতৃক লাইসেন্স সরবরাহ বন্ধ, বিভিন্ন বাজারের কারণে সড়ক দিয়ে মানুষের ঝুঁকি নিয়ে চলাচল বন্ধ, মহাসড়ক থেকে অবৈধ গাড়ি ও কাঁচাবাজার সরানো সহ নানা প্রস্তাব তুলে ধরেন বিভিন্ন বক্তা। এসময় প্রশাসন কর্তৃক এইসব বিষয় মাথায় রেখে সামনের দিনগুলোতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে শোভাযাত্রা ও র‌্যালি উদযাপিত হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ও র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি।

কিশোরগঞ্জ প্রতিনিধি: "আইন মেনে সড়কে চলি নিরাপদে ঘরে ফিরি " এ প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় এক বর্ণাঢ্য র্যালী শহর প্রদক্ষিণ করে।র্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ টি এম ফরহাদ চৌধুরী সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কিশোরগঞ্জ বিআরটিএ’র সহকারী পরিচালক মোঃ বখতিয়ার উদ্দিন ।এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া।এ সময় বক্তব্য দেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মাহবুবুর রহমান, জেলা মালিক সমিতির আহব্বায়ক হেলাল উদ্দিন মানিক, জেলা কৃষক লীগের স্বাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, নিরাপদ সড়ক চাই জেলা কমিটির উপদেষ্টা বাদল রহমান, সভাপতি ফিরোজ উদ্দিন ভূঁঞা প্রমুখ। সভা সঞ্চালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের লাইব্রেরিয়ান সারোয়ার আহমেদ খান। চালক ও পথচারীদের সাবধানতার সাথে পথ চলার কথা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, ‘নিরাপদ সড়ক দিবসে আমাদের সকলকে অত্যন্ত সতর্কতার সাথে পথ চলাচল করতে হবে। হোক তিনি চালক কিংবা পথচারী।’

নোয়াখালী প্রতিনিধি: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি " এ শ্লোগানকে সামনে রেখে নোয়াখালীতে সড়ক দুর্ঘটনা রোধ ও জনসচেতনতা  সৃষ্টির লক্ষ্যে  জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিআরটিএ নোয়াখালীর আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় ২২শে অক্টোবর সকালে এ শোভাযাত্রা ও আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো:নাজিমুল হায়দার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন  অতিরিক্ত পুলিশ সুপার মোর্তাহীন বিল্লা। এসময় আরো বক্তব্য রাখেন-বিআরটিএ নোয়াখালী সার্কেল এর সহকারী পরিচালক(ইঞ্জি:) প্রকৌশলী উসমান সরওয়ার আলম, সহকারী রাজস্ব কর্মকর্তা সুজিত রায়, মটরযান পরিদর্শক সাহেহ আহাম্মদ, নোয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি বখতিয়ার সিকদার,সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান চৌধুরী, কাউন্সিলির জাহিদুর রহমান শামীম। নিরাপদ সড়ক চাই নোয়াখালী শাখা প্রধান নিজাম উদ্দিন প্রমূখ। উক্ত অনুষ্ঠানে নিরাপদ সড়ক সহ বিভিন্ন এনজিও, সংগঠন ও বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করে।

ফুলবাড়ী প্রতিনিধি: আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি এই স্লোগানকে সামনে রেখে কুড়িগ্রামের ফুলবাড়ীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উপলক্ষে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা সভা কক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন-উপজেলা নির্বাহী অফিসার সুমন দাস, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সুমন কান্তি সাহা, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ফজলুর রহমান ,উপজেলা শিক্ষা অফিসার আকবর কবির, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, ফুলবাড়ী প্রেসক্লাব সভাপতি মিলন সহ আরো অনেকে। এসময় বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বৃদ্ধি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ আলোচনা করে।

মাধবপুর প্রতিনিধি: “আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি ” শ্লোগানে হবিগঞ্জে মাধবপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ পালিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় মাধবপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত এই দিবসটি পালনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শ্রমিক সংগঠন, সামাজিক ও রাজনৈতিক দলসংগঠন অংশগ্রহণ করে। উপজেলা প্রশাসন চত্বর থেকে বর্ণাঢ্য র্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ আলাউদ্দিনের  সভাপতিত্বে আলোচনা সভার মধ্যদিয়ে কর্মসূচি শেষ হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন মাধবপুর প্রেসক্লাবের সভাপতি মোঃ অলিদ মিয়া, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আজহারুল ইসলাম, মাধবপুর থানার এসআই হুমায়ূন কবির,শ্রমিক নেতা বাদল মিয়া, শাহ মোঃ কামাল প্রমুখ।

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের হাটহাজারীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উদযাপন উপলক্ষে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আবু রায়হানের সভাপতিত্বে র্যালী পরবর্তী আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন-উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, টিআই মোঃ বখতিয়ার, প্রেসক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, সাংবাদিক ঐক্য পরিষদের সভাপতি আসলাম পারভেজ, উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সদস্য এডভোকেট বাসন্তী প্রভা পালিত, ফতেপুর ইউপি চেয়ারম্যান জায়নুল আবেদীন, নিরাপদ সড়ক চাই উপজেলা শাখার নেতৃবৃন্দ, বিভিন্ন পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ, পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা। এসময় বক্তারা সড়কের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। পাশাপাশি তারা এর সম্ভাব্য বিভিন্ন সমাধানের বিষয়ে আলোকপাত করেন। উপজেলার বিভিন্ন স্থানে যানজট ও এর কারণ নিয়েও বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। বিশেষত, অদক্ষ ডাইভার নিয়োগ থেকে বিরত থাকা, টাকার বিনিময়ে দালালদের মাধ্যমে বিআরটিএ কতৃক লাইসেন্স সরবরাহ বন্ধ, বিভিন্ন বাজারের কারণে সড়ক দিয়ে মানুষের ঝুঁকি নিয়ে চলাচল বন্ধ, মহাসড়ক থেকে অবৈধ গাড়ি ও কাঁচাবাজার সরানো সহ নানা প্রস্তাব তুলে ধরেন বিভিন্ন বক্তা। এসময় প্রশাসন কর্তৃক এইসব বিষয় মাথায় রেখে সামনের দিনগুলোতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

পার্বত্যাঞ্চল প্রতিনিধি: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস- ২০২২ উদযাপন করা হয়েছে। শনিবার (২২ অক্টোবর) সকাল সাড়ে দশটার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণিল আয়োজনে একটি র‌্যালি বের হয়ে মাটিরাঙ্গা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  মাটিরাঙ্গা উপজেলা সম্মেলন কক্ষে  মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব এর সভাপতিত্বে   আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিতে দুর্বার আন্দোলন হয় দেশে। তার পরিপ্রেক্ষিতে বিদ্যমান আইন সংশোধন করে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ করা হয়। এরপর সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করে সরকার। এ বছর ৬ষ্ঠ বারের মতো দিবস পালিত হচ্ছে। এসময় মাটিরাঙ্গা থানার  ইন্সপেক্টর (ট্রাফিক)  মোঃ জয়নাল আবেদিন, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, বেলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:রহমত উল্লাহ, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা, বড়নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:ইলিয়াছ, তাইন্দং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:পেয়ার আহমেদ মজুমদার,  উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর মোঃ আজগর হোসেন, মাটিরাঙ্গা উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপার ভাইজার মো:শরিফুল ইসলাম,  মাটিরাঙ্গা উপজেলা সিএনজি চালক সমিতির সভাপতি আব্দুস সোবাহান উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, প্রতিটি চালক সড়ক আইন মেনে চললে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব। মানুষের মাঝে সড়ক দূর্ঘটনা রোধে জনসচেতনতা গড়ে তুলতে হবে মোটরসাইকেল চালকদের হেলমেট পরিধান ও ট্রাফিক আইন মেনে চলারর আহবান জানিয়ে তিনি আরো বলেন  যারা সড়ক আইন মেনে চলবেনা তাদের বিরুদ্ধে সড়ক আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

বগুড়া প্রতিনিধি: "আইন  মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে  ফিরি” এই প্রতিপাদ্য সামনে নিয়ে বগুড়ার  শিবগঞ্জ  উপজেলা প্রশাসন ও নিরাপদ সড়ক চাই (নিসচা) শিবগঞ্জ  উপজেলা শাখার যৌথ উদ্দ্যেগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) সকালে  একটি র‌্যালি উপজেলা প্রধান প্রধান সড়ক  প্রদক্ষিন শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) তাসনিমুজ্জামান এর সভাপতিত্বে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিসচার উপদেষ্টা ও উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তা। উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমান এর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন উপজেলা পঃ পঃ কর্মকর্তা তারকা নাথ কুন্ড, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলী,  নিসচা শিবগঞ্জ উপজেলা শাখার সভাপতি রশিদুর রহমান রানা, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল হান্নান, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম, দুর্ঘটনা অনুসন্ধান বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম ,অর্থ বিষয়ক সম্পাদক সোহাগ, মহিলা বিষয়ক সম্পাদক রেহানা কবির, কার্যকরী সদস্য আসাদুল্লাহ, আব্দুর রহিম, সামছুর রহমান সহ উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

জয়পুরহাট প্রতিনিধি: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যয় জয়পুরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে। জয়পুরহাট জেলা প্রশাসক শরিফুল ইসলাম এর সভাপতিত্বে শনিবার (২১ অক্টোবর) সকাল দশটায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  আলোচনা সভা বক্তব্য রাখেন, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোশফেকুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, বিআরটিএর সহকারী পরিচালক সাইদুর রহমান, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, জেলা  নিরাপদ সড়ক চাই‍‍`র সহ সভাপতি নুরে-ই আলম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম প্রমুখ। এ সময় বক্তারা বলেন, নিরাপদ সড়কের জন্য চালকদের আরো সচেতন হতে হবে।

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি: মোল্লাহাটে শনিবার (২২অক্টোবর) “আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি” প্রতিপাদ্যের আলোকে, নানা আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু করে র‌্যালিটি সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্তানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহীনুল আলম ছানা। সভাপতিত্ব করেন-উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল ইসলাম। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন-সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য, শিক্ষা কর্মকর্তা মোঃ কামাল হোসেন, অধ্যক্ষ এল জাকির হোসেন, প্রধান শিক্ষক ফরিদ আহম্মেদ, ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মিয়া, মোল্লাহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মোহন, পল্লি সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক অভিজিৎ রানা, উপ-সহকরি প্রকৌশলী পারভেজ হাসান, রিসোর্স ইন্সট্রাক্টর রিপন বালা, ফরেস্টার অমল বাইন, সহকরি শিক্ষা কর্মকর্তা, জিবন কৃষ্ণ ও হিমাংশু বিশ্বাস প্রমুখ।

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধিঃ “আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি” এই প্রতিপাদকে সামনে রেখে জয়পুরহাটের পাঁচবিবিতে শনিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ পালন উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠি আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বরমান হোসেন। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না। বিশেষ অতিথি পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মোঃ মারুফ আফজাল রাজন, থানা অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, বন্ধনের পরিচালক (প্রশাসন) শফিকুল আলম চৌধুরী বিপ্লব ও উপজেলা ফায়ার স্টেশন কর্মকর্তা মোঃ রতন হোসেন প্রমুখ। সভার পূর্বে এক বর্ণাঢ্য র্যালি অনুষ্ঠিত হয়।

ভৈরব প্রতিনিধি: কিশোরগঞ্জের ভৈরবে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতার মধ্যদিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হয়েছে। আইন মেনে সড়কে চলি নিরাপদে ঘরে ফিরি এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০ টায় ভৈরব উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য ব্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক সমুহ প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়। বেলুন উড়িয়ে এ কর্মসূচির উদ্ধোধন করেন ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ,পরে ভৈরব উপজেলা মুক্তিযোদ্ধা সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার সভাপতি এস এম বাকি বিল্লার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ভৈরব উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভৈরব হাইওয়ে থানার অফিসার ইনর্চাজ মো:মোজাম্মেল হক, এলিন ফুড প্রোডাক্টস এর মহাব্যবস্থাপক রঞ্জন কুমার কর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন-নিরাপদ সড়ক চাই ভৈরব শাখার সাধারন সম্পাদক মোঃ আলাল উদ্দিন। প্রভাষক ইমরান হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শীক্ষার্থী ও প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাকর্মীরাসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষজন অংশ নেন। আলোচনাসভা শেষে জাতীয় নিরাপদ সড়ক দিবসে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরুষ্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

Link copied!