Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

মাতামুহুরি নদীতে স্থায়ী বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন

ফয়সাল আলম সাগর, চকরিয়া (কক্সবাজার)

ফয়সাল আলম সাগর, চকরিয়া (কক্সবাজার)

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৫:২১ পিএম


মাতামুহুরি নদীতে স্থায়ী বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন
ছবি: আমার সংবাদ

কক্সবাজারের চকরিয়ায় মাতামহুরী নদীর বিএমচর কণ্যারকুম টার্নিং পয়েন্টে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় জনসাধারণ।

শনিবার দুপুরে উপকূলীয় ৭টি ইউনিয়নের মানুষের ঘরবাড়ি, ফসলি জমি বাঁচাতে কণ্যারকুম এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্ষা মৌসুম শুরুর আগেই পাথরের ব্লক দিয়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। অন্যথায় প্রতিবছরের মতো আবারও কয়েক হাজার একর ফসলি জমি, গ্রামীণ সড়ক ও বসতবাড়ি তলিয়ে যেতে পারে।

মানববন্ধনে বক্তব্য দেন- বিএমচর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ইসমাঈল মানিক, ইউপি সদস্য মোহাম্মদ ইউনুচ, মাস্টার মোহাম্মদ হোসেন, কৃষক দেলোয়ার, শহিদুল ও আবু ছামামসহ এলাকার শতশত কৃষক ও জনসাধারণ।

স্থানীয়রা জানান, প্রতিবছর বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের পানির স্রোতে মাতামুহুরী নদীর কন্যারকুম ভেঙে যায়। ভাঙনের পর পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন ইমারজেন্সি বরাদ্দ দিয়ে নয়-ছয় করে কোন রকম মাটির বাঁধ দিয়ে চলে যায়। এভাবে সরকারের অজস্র টাকা নষ্ট হচ্ছে এবং সংশ্লিষ্টরা অনিয়মের মাধ্যমে তা আত্মসাৎ করছে।

তাই এভাবে টাকার অপচয় না করে মাটির বাঁধের সঙ্গে স্থায়ী পাথর ব্লক বসালে উপকূলের ৭ ইউনিয়নের ৪ লক্ষাধিক মানুষ বন্যা থেকে পরিত্রাণ পাবে। শান্তিপূর্ণ বসবাসসহ কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে। তাই আমরা ত্রাণ চাই না, চাই স্থায়ী বেড়িবাঁধ।

ইএইচ

Link copied!