Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪,

বাল্যবিয়ে প্রতিরোধে কিশোরীদের সাইকেল র‌্যালি

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

মার্চ ৬, ২০২৪, ০৪:৩৯ পিএম


বাল্যবিয়ে প্রতিরোধে কিশোরীদের সাইকেল র‌্যালি
ছবি: আমার সংবাদ

নওগাঁর ধামইরহাটে বাল্যবিয়ে প্রতিরোধে নিভৃত পল্লিতে কিশোরীদের বর্ণাঢ্য সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা সিডব্লিউএফডি’র আয়োজনে এ র‍্যালি অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে উপজেলার উমার ইউনিয়নের মালাহার থেকে চন্ডীপুর গ্রাম পর্যন্ত র‍্যালি অনুষ্ঠিত হয়।

র‍্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোরীর অংশ গ্রহণ করেন। পরে চন্ডীপুর উচ্চ বিদ্যালয়ে র‍্যালি শেষে কিশোরীদের সচেতন করা এবং বাল্যবিয়ে না বলুন শীর্ষক দেয়ালিকা উপস্থাপন করা হয়।

জানা যায়, বুধবার সকালে ধামইরহাট পৌরসভার মালাহার সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে চন্ডীপুর উচ্চ বিদ্যালয় পর্যন্ত কনসার্নড উইমেন ফর ফ্যামিলি ডেভেলপমেন্ট (সিডব্লিউএফডি) মঙ্গলবাড়ী ধামইরহাট শাখার আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কিশোরীদের সমন্বয়ে এই সাইকেল র‍্যালি বের করা হয়।

আগামীর পথে কর্মসূচি অধীনে অনুষ্ঠিত র‍্যালিটি বিভিন্ন গ্রাম প্রদক্ষিণ করে চন্ডীপুর উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে বাল্যবিয়ে কে না বলুন এ বিষয়ে কিশোরীদের সচেতন করার লক্ষ্যে ওই বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. মকবুল হোসেন এর উদ্বোধনী বক্তব্যের পর সিডব্লিউএফডির আগামীর পথে কর্মসূচির সমন্বয়ক রেহেনা পারভীন উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বাল্যবিয়ে কুফল সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

এছাড়া তিনি ‘বাল্য বিয়ে কে ‘না’ বলুন’ দেয়ালিকার মাধ্যমে কিশোরীরা মূলত বাল্যবিয়ের প্রভাব, শাস্তি, প্রতিরোধের উপায় এবং বাল্যবিয়ে প্রতিরোধে হটলাইন নাম্বার সমূহ শিক্ষার্থীদের সাথে বিনিময় করেন।

এ সময় সিডব্লিউএফডির আগামীর পথে কর্মসূচির প্রোগ্রাম অফিসার জুলেখা আখতার, ফিল্ড ফ্যাসিলিটেটর ফিরোজ আহমেদ, খুজিস্তা আখতার, ফাতেমা খাতুন, কমিউনিটি মোবিলাইজার মাফিজুল ইসলাম, আনিকা জেবা প্রমুখ।

বিকেলে উপজেলার চকপ্রসাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বাল্যবিয়ে কে না বলুন বিষয়ে গণমানুষকে সচেতন করার লক্ষ্যে এক মনোমুগ্ধকর গম্ভীরা পরিবেশন করা হয়। এর আগে গত মঙ্গলবার দুপুরে উপজেলার ইসবপুর ইউনিয়নের ধুলাউড়ি গ্রাম থেকে অনুরূপ কর্মসূচির আলোকে কিশোরীদের একটি সচেতনতামূলক সাইকেল র‍্যালি বের হয়ে ইসবপুর বাজার, রামপুরা বাজার, বাদাল চাঁনপুর, সাহাপুর হয়ে ভাতকুন্ডু কেএন উচ্চ বিদ্যালয়ে গিয়ে চলো যাই যুদ্ধে বাল্যবিয়ের বিরুদ্ধে আলোচনা সভা ও দেওয়ালিকা উপস্থাপন করা হয়।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. আতাউর রহমান এ কর্মসূচি উদ্বোধন করেন।

এআরএস

Link copied!