Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

কুষ্টিয়ায় লিগ্যাল এইড: প্রায় ২ হাজার মামলা নিষ্পত্তি, ৮১ লাখ টাকা আদায়

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়া প্রতিনিধি

মে ১১, ২০২৪, ০৩:০১ পিএম


কুষ্টিয়ায় লিগ্যাল এইড: প্রায় ২ হাজার মামলা নিষ্পত্তি, ৮১ লাখ টাকা আদায়

জাতীয় আইনগত সহায়তা সংস্থা লিগ্যাল এইড কুষ্টিয়ায় আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীকে আইনগত সহায়তা দিয়ে ব্যাপক ভূমিকা পালন করে চলেছে।

২০০০ সালের আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করার পর থেকে ২০২৩ সাল থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত এক বছর চার মাসে প্রায় ২ হাজার মামলা নিষ্পত্তি করে ৮১ লাখ ৩৯ হাজার ১০০ টাকা আদায় করতে সক্ষম হয়েছে। কুষ্টিয়া জেলা লিগ্যাল এইডের কার্যক্রমে আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন ব্যক্তিরা বিচার পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

২০২৩ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত নিষ্পত্তি মামলার মধ্যে রয়েছে  প্রি কেইস ৪৫৮টি, পোস্ট কেইস ৩৭টি, আইনগত পরামর্শ ৫১৬টি। ৭৫৬ টি আবেদনের আইনজীবী নিয়োগ দিয়ে ৫৯৮টি মামলা পরিচালনা করে নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে। এছাড়া যৌতুক মামলা, দেনমোহর ও খোরপোশ মামলাসহ দেওয়ানী মামলা করে প্রায় ৮১ লাখ ৩৯ হাজার ১০০  টাকা আদায় করা হয়েছে।

ভুক্তভোগী আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন বৈশাখী খাতুন জানান, তিনি লিগ্যাল এইডে এসে ন্যায় বিচার পেয়েছেন। তিনি এই বিচারের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন।

তিনি বলেন, শ্বশুর শাশুড়ি ও স্বামীর সাথে বিরোধ চলছিল অনেক দিন। লিগ্যাল এইডে এসে  সমস্ত বিরোধ আপোষ মীমাংসা করে সেবা নিয়ে নিজ গৃহে ফিরে যেতে সক্ষম হয়েছি।

ভেড়ামারা উপজেলার আমজাদ হোসেনের কন্যা বিপাসা খাতুন নামের অপর এক নারী বলেন, আমি অনেক দিন ধরে পারিবারিক সহিংসতায় ভুগছিলাম।  টাকার অভাবে যখন ন্যায় বিচার পাওয়া থেকে বঞ্চিত হয়েছিলাম ঠিক তখনই লিগ্যাল এইডের সন্ধান পায়। আমি হতাশ হয়ে লিগ্যাল এইডে এসে মনে করেছিলাম হয়তো এখানেও বিচার পাবো না। বিচার পেতে হলে অনেক টাকার প্রয়োজন হবে। কিন্তু আমার ধারণা সম্পন্ন উল্টে গেছে। আমি লিগ্যাল এইডে এসে বিনা খরচে ন্যায় বিচার পেয়েছি। পারিবারিক সহিংসতা মিটিয়ে দিয়েছে। এতে করে আমি খুবই উপকৃত হয়েছি। আমার মতো অনেক অসহায় নারী এখানে এসে ন্যায় বিচার পাচ্ছে।

কুষ্টিয়া জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো. তারিক হাসান বলেন, আমি কুষ্টিয়ায় যোগদান করার পর থেকে সাধারণ মানুষের সেবা দিতে দ্রুত সকল মামলা নিষ্পত্তি করার কাজ চালিয়ে যাচ্ছি। কোন মানুষ ন্যায় বিচার পাওয়া থেকে বঞ্চিত না হয় সে দিকে সার্বক্ষণিক নজর রেখে চলেছি। আমার অফিস অসহায় বিচার প্রার্থীদের জন্য সব সময় খোলা আছে। কোন বিচার প্রার্থী কোন সমস্যা দেখা দিলে ওই সমস্যা আমার নজরে আসলেই তা দ্রুত সমাধান দিচ্ছি। যে কারণেই বিচার প্রার্থীরা সন্তুষ্ট হচ্ছে।

তিনি বলেন, সারাবছর লিগ্যাল এইডের কার্যক্রম বিস্তারে জেলার বিভিন্ন সরকারি দপ্তর, জেলখানা, ইসলামিক ফাউন্ডেশন, বিভিন্ন ইউনিয়ন পরিষদে লিগ্যাল এইড বিষয়ক প্রচার প্রচারণামূলক সভা, সেমিনার, কুইজ প্রতিযোগিতা, গণশুনানি ও উঠান বৈঠকের মাধ্যমে তৃণমূল পর্যায় লিগ্যাল এইডের সেবা পৌঁছে দেয়া হচ্ছে। এছাড়া বিভিন্ন আদালতের মামলার ভার কমিয়ে বিনা খরচে লিগ্যাল এইডে মাধ্যমে মামলা করে দ্রুত নিষ্পত্তি করায় ভুক্তভোগীরা সুফল পাচ্ছে।

ইএইচ

Link copied!